Thursday, November 26, 2020

তোমার বুকের ভিতর

 


তোমার বুকের ভিতর 

.... ঋষি 

.

তোমার বুকের ভিতর সিঁড়ি ভেঙে নামি 

দেখি একরা রোদেলা বিকেল খাবি খায় গভীর অভিমানে ,

আমার গোপন কথা জানা ছিল 

আমার গোপন করে রাখা ছিল 

ফুচকার মশলা দিয়ে মাখা জীবন অনবরত তীক্ষ্ণতায় 

যেন সময়ের জন্ম দিন 

তোমাকে বলা হয় নি অভিমানগুলো জমা হলে বাষ্প হয়ে যায়। 

.

চারিদিকে থিকথিক  করছে  প্রাচীন শারিরীক  জীবাশ্ম

সমাজের হাড়গোড়

কোথাও উড়ে যাচ্ছে ফেরিঘাটের আবর্জনা 

সঙ্গমের মাংস ছড়িয়ে ছিটিয়ে ,

তোমার বুকের গভীরে বরফ মাখা শরীরটা আকাশ চাইছে

আমার শীত করছে। 

.

তোমার বুকের ভিতর সিঁড়ি ভেঙে নামি 

প্রতিটা সিঁড়িতে লেখা আছে অসংখ্য সময়ের প্রহসন ,

আমি আবিষ্কার করি 

কালোবেড়াল রাস্তা পেরিয়ে চলেছে আমার শহরের সোনাগাছি 

সমাজ সন্ন্যাস 

অথচ তোমার আলতা মাখা পায়ে সময়ের চিৎকার। 

উচ্ছিষ্টের মতো শুতে থাকো তুমি 

নিজের গভীরে খনন করো তুমি গভীর সুড়ঙ্গ 

শব্দরা কম পড়ে 

অভিমান লিখতে কবিতায়। 

সময় তবু ডাকিনী বিদ্যা জানে 

জানে তোমার জন্মের কবিতায় মৃত্যুগুলো মুখোশের মতো 

শুধু অপেক্ষায় 

আমার ভয় করে ইতিহাস 

কারণ ইতিহাস পুড়িয়ে সর্বদা উপস্থিতি তৈরী হয়।     

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...