Thursday, November 12, 2020

মন্দবাসি

 


মন্দবাসি 

.... ঋষি 


তোমার টু বি এইচ কে কোমড় 

অথচ আমার বন্ধু সন্দীপন আজ কিছুদিন হলো কোয়ারেন্টাইন ,

অথচ কোয়ারেন্টাইন শব্দটা আমি লিখতে পারি না 

বানান ভুল করি ,

কারণ সন্দীপন ছাড়া আজ  প্রতিটা মানুষই কোয়ারান্টাইনে 

আর আমি  আর টু বি এইচ কে কোমড়। 

.

না বুক লিখছি না 

যে বুকের বরাদ্দতা আমার প্রতিদিন বারো মিনিট থাকে 

তাকে লিখবো কি,

বরং তোমার চোখের কথা লিখি 

ও চোখে আমার মরণ লেখা আছে 

না আমি না 

আমার মৃত্যু তোমার বুকের লুকোনো কিছু আবদারে। 

.

ফিরে আসবো ঠিক 

এ কি সেই বোকা  জীবনানন্দ যে খালি পেটে চাঁদেতে খিদে দেখে ,

না আমি ফিরে আসবো চলন্তিকা 

বিশ্বাস করো এই তো সবে হাঁটতে শিখেছি 

এই তো সবে টু বি পেন্সিলে বাঁচতে শিখেছি আঁকার খাতায় 

এই তো সবে কথা বলতে শিখেছি 

বলতে শিখেছি ভালোবাসি। 

ভালোবাসি এই সভ্যতা ব্যবহৃত সবচেয়ে প্রিয় শব্দের একটা 

অথচ সত্যি কি যেন চলন্তিকা 

এই সময় দাঁড়িয়ে বরাদ্দের বারো মিনিট ছাড়া 

তোমায় বলতে ইচ্ছে করে 

মন্দবাসি। 

কারণ ভালোবাসলে কি কেউ নিজের মৃত্যু চায় 

না তোমার একবার অন্তর দেখা করতে চায় কফিনের ভিতর। 

সন্দীপন এসব কিছু বোঝে না 

খালি ভয় পায় 

আর আমিও তাকে বলতে পারি না 

ওরে আমরা সকলেই  কোয়ারান্টাইনে  আছি। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...