Wednesday, November 18, 2020

ন্যাংটো

 


ন্যাংটো 

... ঋষি 


দুটো তিনটে কবিতা লিখলেই আমি ঈশ্বর হয়ে যায় 

কিন্তু সেই ঈশ্বরের কোনো নাম থাকে না 

থাকে না ধর্ম 

থাকে না দেশ 

থাকে না মুখোশ 

সোজাসাপ্টা এক থাপ্পরে আমি তখন বদলে দিতে পারি সময়ের রং 

কিংবা আরো রঙিন করে আমি আঁকতে পারি তোমায়। 

.

অদ্ভুত অসুখ আমার 

আমি ঈশ্বর হয়ে গেলে আমার জ্বর আসে 

কালাহান্ডি মরুভূমিতে দাঁড়িয়ে আমি কল্পনা করতে পারি যুদ্ধের রং 

ডিসেম্বরের ঠান্ডায় পুকুরের জলে আমি ভাবতে পারি সময়কে 

ফুটন্ত তেলের কড়া ,

শিলং, লাদাখ আর হিমালয় আমার  মাথার উপর জলপট্টি দেয় 

আমার প্রেমিকা তখন আমাকে বলে শান্ত হ 

আর না। 

.

দুটো তিনটে কবিতা লিখলেই আমি ঈশ্বর হয়ে যায় 

ঈশ্বর ধ্বংসের 

ঈশ্বর বেদনার 

ঈশ্বর সৃষ্টির ,

কাশ্মীরের বোমাবাজি ,কলকাতার দাঙ্গা ,পার্বত্য চট্টগ্রামের বিদ্রোহ 

ইতিহাস থেকে পরিহাস 

সব আমার কলমের নিবে বিন্দাস হয়ে যায়। 

তখন তোমার যদি ধর্ষণ হয় আমি এনকাউন্টার খুঁজি 

তোমার যদি পিরিয়ড হয় আমি খুঁজি সবুজ মাঠ আর বৃষ্টি 

তোমার যদি মন খারাপ হয় আমি খুঁজি মন ভালো থাকার চাদর ,

পৃথিবীর সব মুখোশ আমার কাছে ন্যংটো তখন 

ন্যংটো তখন কৃষ্ণ ,কলম ,কবিতা আর শব্দ। 

.

দুটো তিনটে কবিতা লিখলেই আমি ঈশ্বর হয়ে যায় 

আর আমার তখন ভীষণ অসুখ 

ভীষণ জ্বর ,

আমার অসুখের নাম আসলে সময় 

আর জ্বরের নাম বিদ্রোহ। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...