Monday, November 2, 2020

ফ্যাক্ট & ফিগার



ফ্যাক্ট & ফিগার
.. ঋষি 
.
হঠাৎ  গলা ধাক্কা খাবার মতো কিছু একটা খেলাম
হয়তো আমি বুঝতে পারছি না
হয়তো আমি বুঝতে চাইছি না
হয়তো ভয় পাচ্ছি বিশ্বাস  কে অবিশ্বাস সাজিয়ে মুখ দেখছি 
আয়নার মুখটা খুঁজে পাচ্ছি না। 
.
বুকের কাছে ব্যাথা হচ্ছে
বইয়ের তাকে রবীন্দ্রনাথ অনুসরন করছে কিছু একটা না পাওয়া
হঠাৎ  খুঁজে না পাওয়া, 
আসলে দোষ আমার মানুষ ফ্যাক্ট & ফিগারে বাঁচে
কেউ বাঁচে না আমার মতো হয়ে স্বপ্ন পাগল। 
.
দুঃখ এটা নয় আমি কি পেলাম 
দুঃখ এটা আমার পাওয়াটুকুর মধ্যে আমি ছিলাম না, 
সময় আর সমাজের মাঝে তফাৎ  করতে গিয়ে 
আমি বুঝলাম চলন্তিকা তোর মাথার কোষে অনেকগুলো প্রশ্নের বাস 
যাকে তুই উত্তর দিতে পারিস না
যাকে তুই মানতে পারিস না
শুধু বোঝাপড়ায় পটাপট তুলে ফেলিস মাথার কিছু কিলবিলে ভুল। 
ভুল সে তো সময়ের 
ভুল সে তো বাঁচতে চাওয়ার 
আমার হাজারো চিৎকারে ফাঁকে আমার মৃত মুখ
ঠেলে বেড়িয়ে আসা চোখ, ঠোঁটের কোনে রক্ত,
হ্যা আমি চুমু খেতে ভালোবাসি 
ভালোবাসি আমার মৃত স্বপ্নে তোর বুকে মাথা রাখতে
অথচ ফ্যাক্ট এটা
মানুষের স্পর্শ গুলো আজকাল বাস্তবে বড়ই বেনামি
বড়ই সস্তা। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...