Thursday, November 26, 2020

জেব্রাক্রসিং

 জেব্রাক্রসিং 

... ঋষি 


রাস্তায় জেব্রাক্রসিং 

নিয়ম মেনে চলে নি জীবন কোনোদিনই ,

তুমি বলো  আমি বিবাগী হবো 

অথচ আমি ঘোরতর সংসারী 

ভীষ্মের মতো আমিও পার করেছি ইতিহাস 

অথচ আমার মহাভারতে দ্রৌপদী রাতের গভীর ঘুমে। 

.

আজকাল অর্ধরাতের পরেও ঘুমোয় না কোনো একলা প্রেমিকা 

সারারাত জেগে থাকে  অন্ধকারে ,

মানুষ অন্ধকার ভালোবাসে না 

অথচ ভালোবেসে হেগে ,মুতে ছড়াতে রক্তবমি করে। 

মানুষ জানে হৃদয়ের থেকে বড়ো অন্ধকার হয় না 

তবুও ডিম্ ভেঙে বেড়োনো শিশুর কাছেও আজ বিজ্ঞাপন প্রিয়। 

.

সূর্য পশ্চিমেই ওঠে সমাজের মতো 

তবুও তুমি রাত  জেগে ভাবো ষোড়শী কিশোরীর মতো আমাকে ,

বলো সিগারেট খাস না 

বলো তুই সিগারেট খাবি আমি অসুস্থ হবো 

অথচ আজ অবধি কোনোদিন তুমি আমাকে ভালোবাসো বলো নি। 

বলো নি একটা ফোন কলের অপেক্ষায় 

তোমার অভিমান হয় ,

শেষ রাস্তায় দাঁড়িয়ে তুমি চিরকাল আজন্মের পাথরের মতো 

তুমি বিশ্বাস করো না 

নারী এই সময়ের শেওলা ধরা পাঁচিলের মতো চির প্রাচীন 

আর পুরুষ পাখিদের মতো। 

তাইতো তুমি কাঁদলে পরে মনে হয় আমি আর লিখবো না 

বরং জেব্রাক্রসিং মেনে রাস্তা পার হবো তোমার হাত ধরে 

তোমার সময়ের অধিকার হবো।   

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...