Thursday, November 5, 2020

স্ট্যাচু




স্ট্যাচু
... ঋষি 

খুব রাতে সংসার থেকে জেগে উঠি
ঈশ্বর  দাঁড়িয়ে আমার মাথার কাছে অদ্ভুত একটা নেশায়,
চার হাতে ভাবনারা অন্ধকার সরায় 
আলো হয়ে ওঠে, কুয়াশা সরে যায়, চোখের রোদ চশমায় 
আমি খুব মিহি কন্ঠে দূর থেকে শুনতে পাই 
ভালোবাসি, তুই ভালো আছিস আর কি চায়। 
.
হঠাৎ অন্ধকারে কেউ বলে স্ট্যাচু
ঈশ্বর  এসে দাঁড়ায় হ্যারকেন হাতে গভীর কোন বেঁচে থাকায়, 
রতন,অমর, অসিত বন্ধুদের মুখ, পাশের পাড়ার রহিম কাকা
রহিম চাঁচির সন্তান সেই কবুতুরগুলো সারা আকাশ জুড়ে।
তারপর হঠাৎ  টাইম মেশিন থেমে যায় 
তোমার প্রথম সালোয়ার, তোমার বিনুনি
তোমার প্রথম গোলাপি দাগ 
তুমি কি দেখতে পাচ্ছো আমি এখনও হাফ প্যান্টে নবম শ্রেনী
তুমি ফুচকা মুখে একগাল পাট ভাঙা যুবতী। 
.
খুব রাতে আমি সংসার থেকে জেগে উঠি 
শীতের আসন্ন ডাক, জানলায় দাঁড়ানো কেউ, হাওয়ার শব্দ 
সাদা কালো রং তুলি বেয়ে অজস্র মুখ 
সবার পিছনে দেখতে পাচ্ছি একটা খিল খিলে হাসি মুখ। 
প্রথম ওড়না
তোমার দেওয়াল ঘেঁষে সেই ছেলেটা, টফির শিশি 
তুমি দাঁড়িয়ে হাতে সাইকেল 
দল ছুট, হঠাৎ সিরিজ ধরে দিন পরিবর্তন। 
রাতের ব্যাকগ্রাউন্ডে ভেসে আসে তোমার গন্ধ 
তুমি হেঁটে যাও সময়ের পরিবর্তনে,আমি বসে চুপ, একা নিশ্চুপ 
রাতের বাঁশিতে একদল চেনা মেঘ, অচেনা বৃষ্টি 
তুমি হেঁটে যাচ্ছো আমার থেকে দূরে 
হা ঈশ্বর 
ওল্টানো অভিমানী  ঠোঁটে ভিজে রাত, 
ঈশ্বর  দাঁড়িয়ে আমার মাথার কাছে অদ্ভুত একটা নেশায়,
শুনতে পারছি খুব মিহি কন্ঠে দূর থেকে ভেসে আসছে শীতল শব্দ
ভালোবাসি, তুই ভালো আছিস আর কি চায়। 


No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...