Monday, November 23, 2020

মনখারাপ

 


মনখারাপ 

... ঋষি 


সব বুঝি 

তবুও বুঝি না কিছু ,

বুঝতে পারি পাশের বাড়িতে হঠাৎ হওয়া ঝগড়াটা 

আমার তোমার মধ্যে না ,

বুঝতে পারি তোমার মাইক্রোভেনে রান্না হওয়া তন্দুর 

আমার মাংস পিন্ড না ,

শুধু বুঝতে পারি এই পৃথিবীতে  কারণ ছাড়া 

গাছ থেকে একটাও পাতা পরে না। 

.

পরে না এই সময়ে দাঁড়িয়ে আনমনে উপচে ওঠা ভাবনারা 

অহেতুক ,

শুধু সময় বদলায় 

দেশ বদলায় ,বদলায় মানুষ পরম্পরায় 

সময়ের দরজা খুলে ভাবনারা দাঁড়ায় হাভাতের মতো ,

সামনে দিয়ে প্রতিদিন কিছু ডেডবডি আসাযাওয়া করে মুক্তির আশায় 

কেন যেন মনে হয় 

এই সময়ে ফুল ফোটে না আর। 

.

সব বুঝি 

তবুও বুঝি না কিছু 

পবিত্রতা 

দরজা খোলা ঈশ্বরের দরজায় আমরা সকলেই পাপেট 

মাথা নিচু করি 

হয়তো কিছু পাপ করি 

তারপর ক্ষুধিত পাষানের মতো সময় খুঁজি বেঁচে ফেরার। 

মন খারাপ হয় 

তোমার গলার স্বরে আজকাল সাহায্য খুঁজে পাই ,

খুঁজে পাই বুকের পাথরগুলো হঠাৎ গুঁড়োগুঁড়ো হয়ে ছড়িয়ে পড়ছে ,

সময়ের বাতাসে খুঁজে পাই লাশের গন্ধ। 

তবুও আমার মনখারাপ করে 

তবুও আমার হঠাৎ গিয়ে দাঁড়াতে ইচ্ছে করে তোমার বাড়ির বাইরে 

তবুও আমার অযথা কথা বাড়াতে ইচ্ছে করে ,

যদিও জানি সেখানে আমি কেউ 

যদিও জানি সেখানে আমি কেউ ছিলাম না কোনোদিন 

আসলে সত্যি বলতে কি 

হঠাৎ বয়ে চলা বাতাসের কোনো ঠিকানা থাকে না।  


No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...