Saturday, November 28, 2020

জানি না তুমি বিরক্ত হও কিনা

 



জানি না তুমি বিরক্ত হও কিনা 

.. ঋষি 

.

এই যে সকাল থেকে গোটা পাঁচেক বার তুমি 

ক্রমশ অন্ধকার থেকে আলোর মতো ছড়িয়ে পড়ো ,

হঠাৎ পথ চলতে হোঁচট খেতে খেতে 

আমাকে তুমি মনে করো ,

আমার বড় জানতে ইচ্ছে হয় 

তুমি কি বিরক্ত হও ?

না কি  প্রত্যেক আমিতে,আমাকে আরো জড়িয়ে ধরো। 

.

এই যে সকাল থেকে আমি 

শুধু তোমাকে শুনবো বলে খুলে রাখি অগতির গতি ,

হঠাৎ অফিসে কাজের ফাঁকে ,হঠাৎ কম্পিউটারের স্ক্রিনে 

তোমার মুখ যেন অনবদ্য বেঁচে থাকা ,

জানি না তুমি মনে করো ? 

আমি মনে করি এমন করে কি এঁটুলির মতো আটকে থাকে কেউ 

না কি কেউ এমন বিরক্ত করে বিরক্ত করে  কাউকে।  

.

জীবন চলে যায় 

চলে যায় সময় ঘন্টা ,মিনিট ,সেকেন্ড আরো ন্যানোতে 

আমি কিছুতেই বুঝতে পারি না 

এমন করে কাউকে জড়িয়ে ধরলে সে কি  করে ভাবতে পারে 

বেশ আছি, ভালো আছি। 

এই যে গোটা সকাল থেকে সন্ধ্যে তারপর রাত্রি

একটা ছায়া আমাকে তাড়া করে ফেরে ,

এই যে আমার মাথার উপর একটা হেলিকপ্টারের পাখা যখন তখন 

আমাকে নিয়ে গিয়ে দাঁড় করিয়ে দেয় তোমার শোয়ার ঘরে 

তোমার বাথরুমে 

তোমার কবিতার বইতে 

তোমার ভাবনায় 

তোমার রান্নাঘরে হাতাখুন্তির শব্দে ,

এই যে হঠাৎ মনখারাপী সন্ধ্যে আমাকে একলা করে দেয় বারংবার 

জানি না তুমি কি ভাবো  

জানি না তুমি বিরক্ত হও  কিনা।  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...