Sunday, November 15, 2020

কুকুর

কুকুর
.. ঋষি 

ঘুমের ওষুধ  খেয়ে নিজেকে ক্লান্ত করার বাহানা
বুকের সংকোচনের পর্দায় ভারী হয়ে আছে নিকোটিন 
খুসখুসে কাশি 
তবু কেন যে আজ আবার বাঁচতে ইচ্ছে হয়, 
ইচ্ছে হয় গাছের মতো, পাখির মতো, নদীর মতো সবুজ হয়ে বাঁচি 
আসলে বাঁচা শব্দটা জানি তোমার মতো আমার থেকে দুরেই থাকে। 
.
এই যে নিজেকে গাছ ভাবি, তবুও তো ভালোবাসি
 এটা জেনেও তোমার ভালোবাসায় শুধু আকাশ 
মাটি নেই, 
এই যে নিজেকে পাখি ভাবি 
এটা জেনেও আমার জন্য শুধুই খোলা আকাশ 
কিন্তু আমার কোন বাসা নেই, 
আছে নদীর মতো এগিয়ে চলা সময়ের জনপদে 
সকলে ভালো থাকবে বলে। 
.
ঘুমের ওষুধ  খেয়ে নিজেকে ক্লান্ত করার বাহানা
বেশ্যার দরজায় দাঁড়িয়ে শরীর নয় নিজের পরিচয় খোঁজা, 
তুমি মন্দিরের ঘন্টা বাজাও 
আমি মন্দিরের বাইরে দাঁড়িয়ে ঈশ্বরকে দেখি সমাজের মতো
অথচ মন্দিরের সিঁড়িতেই আমরা জুতো রাখি 
পারি না আমি সিঁড়ি বেয়ে উঠতে
দাঁড়িয়ে থাকি পাশাপাশি আমাদের জুতোর পাশে। 
দাঁড়িয়ে থাকি তোমার মুখের হাসিতে 
তোমার ব্রেসিয়ারের দড়িতে নিজেকে বাঁধি কুকুরের মতো,
চিৎ হয়ে শুই কুকুরের মতো
শুধু আদর চাই 
কিন্তু ফিরে তোমাকে কিংবা নিজেকে কামড়াতে পারি না। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...