Thursday, November 26, 2020

সহজিয়া

 


সহজিয়া 

... ঋষি 

.

আমি ঈশ্বরকে ঈর্ষা করি 

ঈর্ষা করি তোমার সহজিয়া গঠনের ঐশ্বরিক ভাবনাকে ,

মৃত্যুমুখী মানুষকে আমি ঘৃণা করি 

ঘৃণা করি অকারণে কাঁদতে থাকা এই বিশ্বের বিজ্ঞপন গুলোকে ,

আমি খিদের মানে বুঝি 

তাই নিজের খিদে মেটাতে আমি চুরি করি ,ডাকাতি করি 

হঠাৎ মাঝরাতে তোমার স্বপ্নে ঢুকে পড়ি সিঁদ কেটে। 

.

সোজা সাপ্টা মাথার উপর ঈশ্বর দাঁড়িয়ে তরবারি হাতে 

কখন যে কি হয় 

তবু আমি মরতে চাই নি কখনো ,

এক নিঃশ্বাসে চেটে খেয়েছি সময়ের যত পাপ 

তোমার নগ্ন শরীর 

তোমার যোনি 

কারণ আমি কখনো বাহ্যিক হতে পারে নি। 

.

আমি কোথায় দাঁড়িয়ে ?

ভেবেছি ,

বেড়ালের মতো পা টিপে টিপে উঠে এসেছি প্রত্যহ ঘুম থেকে 

শুধু বাঁচবো বলে ,

তোমাকে হাজারোবার জড়িয়ে ধরে বলেছি 

এই শরীরে আমার লোভ নেই 

তোর হৃদপিন্ডটা দিবি।

জানি মানুষ ঈশ্বরকে পুজো করে আরও অভিযোগের জন্য 

অথচ আমার আভিজাত্য সেখানে 

আমি ঈশ্বরকে হিংসা করি 

হিংসা করি প্রত্যেক গোপন ভালোবাসার গভীরে শুয়ে থাকা মৃতদেহকে ,

আমি বরফে ঢাকা মৃত শরীরকে ঘৃণা করি

তাই আমি শুয়ে থাকি তোমার বুকে গভীর যন্ত্রণার মতো 

আমি বেঁচে থাকি ঈশ্বরের ভূমিকায় 

অথচ আমি ঈশ্বরকে সহ্য করতে পারি না।  

 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...