Wednesday, November 11, 2020

মনখারাপী মেয়ে

 


মনখারাপী মেয়ে 

... ঋষি 


মনখারাপী মেয়ে 

তোর শব্দের স্রোতে আজকাল দিন গড়িয়ে সন্ধ্যে 

দিনের শেষে আলোটুকু এই শহরের চারদেওয়াল ছুঁয়ে 

চুঁয়ে নামে ,

কেমন যেন মনখারাপ করে আমারও 

হঠাৎ সব স্তব্ধ হয়ে যায় আমি চেয়ে থাকি তোর গভীরে 

হয়তো অন্ধকারে তখন কেউ ঘরকন্না করে । 

.

ঘর বললেই মনখারাপী মেয়ে তোর কি মনে হয় ?

আমি দেখি আয়না থেকে দূরে 

কেউ একজন 

প্রতিমুহূর্তে জমিয়ে চলেছে বালি 

চোরাবালি 

আমার ও মনখারাপ করে। 

.

হঠাৎ কথার ফাঁকে 

হঠাৎ প্রিয় কবির কবিতার পাতায় ফিরে আসা প্রেম 

আমার শহরে বৃষ্টি হয়ে নামে ,

জল জমে 

তোমার চোখের পাতায় জমে থাকা মন 

গড়িয়ে যায় কত অবহেলায়। 

আমি উদাসী হাওয়ায় চেয়ে থাকি শহরের বুকে ঢেউ তোলা সমুদ্রে 

এত মানুষ 

মৃত মানুষগুলো ছুটে চলেছে 

নিজের থেকে দূরে ,সময়ের থেকে দূরে কোনো অন্য গ্যালাক্সিতে 

ঘুম আসে না চোখে 

হঠাৎ মাঝরাতে দুধ খাওয়া শিশু কেঁদে গৃহস্থতার ফাঁকে 

আমি চমকে দেখি পাশে ।

মনখারাপী মেয়ে তুই শুয়ে আছিস শিশুর মতো 

নিষ্পাপ তারারা আকাশে সাক্ষী থাকে সেই সময় 

আকাশ বলে 

আমি আছি 

মনখারাপী মেয়ে তোর দুঃখ কিসের। 


 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...