Thursday, November 12, 2020

অনবদ্য কবিতা



 অনবদ্য কবিতা 

... ঋষি 


লিখতে লিখতে হারিয়ে যাচ্ছি 


আমার প্রেমিকা বলে দুঃখ একটা বোধ মাত্র 


যদি ভালো থাকতে হয় দুঃখের কারণগুলো সরিয়ে দিতে হয় ,


অথচ আমি দুঃখ বিলাসী 


দুঃখবিলাসী আমার শহরে বাস করা মানুষগুলো শুধু হাহাকারে ,


সত্যিটা খুব  কানে লাগছে,তাই  না ?


.


সকলে সুখে থাকতে চায় 


সকলেই ভালো থাকতে চায় 


শুধু মানুষের ভালো থাকাগুলো ক্রমশ কঠিন হতে হতে ভারী হয়ে যায় ,


কখন যেন লুকোনো পকেট ছিঁড়ে দুঃখ হয়ে ছড়িয়ে পরে আকাশে বাতাসে 


কখন যেন রৌদ্র ভরা সকাল অন্ধকার হয়ে যায় ,


মানুষ খবর রাখে সবই 


কিন্তু মনের খবর শুধু পাখির মতো উড়ে বেড়ায়। 


.


এই যে আমার প্রেমিকা এই মুহূর্তে হেঁটে চলেছে 


হেঁটে চলছে আপন পথে অনবদ্য জীবনটাতে অদ্ভুত এক সৌজন্যে ,


এই যে এই মুহূর্তে সে খুলছে নাকের থেকে একটা সমুদ্র 


কানের থেকে একটা নদী,


এই যে আমার প্রেমিকা এই মুহূর্তে ঝর্ণার মতো ঝরছে 


ঝরছে তার অনবদ্য অভিমানী মেয়েটার মতো। 


আর আমি লিখছি 


লিখতে লিখতে হারিয়ে যাচ্ছি কোনো না দেখা পৃথিবীতে 


যেখানে মানুষের সুখগুলো দাঁড়িয়ে আছে গাছদের মতো 


হাওয়া দিচ্ছে 


ছড়িয়ে পড়ছে সেখানে সুখের সবুজ পাতাগুলো 


আর দুঃখের পাতাগুলো আমার কবিতার এই পাতায় এই মুহূর্তে 


তোমায় মনে করছে। 


না দুঃখ বিলাসী না চলন্তিকা 


সুখ খুঁজছি 


কোনো গভীরে লোকানো মহাবিশ্বের অন্য গ্রহে। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...