Thursday, November 26, 2020

আমার সমস্ত কবিতা

 



আমার সমস্ত কবিতা 

... ঋষি 

.

আমার সমস্ত কবিতায় তুমি শুয়ে থাকো চলন্তিকা 

অথচ জন্মের প্রতি তোমার চূড়ান্ত দুর্বলতা 

আর সময় শেষ হলে তোমার অভিজ্ঞতা ভরে যায় মাসিকের রক্তে। 

তুমি কেন চলন্তিকা  ?

কারণ তুমি শরীরের বাইরে সময়ের বাইরে জরায়ু মুক্ত 

লোভ শুধু 

একবিংশ শতাব্দীতে অভিশাপ মুক্তির 

অথচ কিপ  ডিস্টেনসিং। 

.

আমার সমস্ত কবিতা তোমার জন্য 

অথচ সময়ের ভিতর তুমি নির্ভয়ে দাঁড়িয়ে থাকো প্রতিটা নারীর গভীরে ,

সংসার শব্দটা তোমার কাছে পুতুলের মতো 

অথচ প্রচ্ছন্ন আয়নায় তোমার বুকের ভিতর নির্বিকার পাঁচালি পাঠ ,

আমি কলম তুলি সেখানে 

আচ্ছন্ন ভূমিকায় লিখি রাজা ,রানীর গল্প 

আর কিছু অযত্নে পালিত শরীর 

কিংবা বলাৎকারের গল্প। 

.

আমার সমস্ত কবিতায় তুমি না থাকলে আমি এক হয়ে যায় 

কারণ তুমি আমার কাছে পরাজিত কিংবা জিতে যাওয়া সময়ের শস্য ক্ষেত্র 

যেখানে জন্ম হয় 

হয় মৃত্যু ,

তুমি আমার কাছে প্রতিশ্রুতির অভিমান ,পার্কের পাশাপাশি বসা 

নিরাশ্রয়ী ফুটপাথে বিশাল গাছে মতো কিছু ,

তোমার চুলগুলো চলন্ত ট্রেন 

তোমার চোখ সময়ের আগামীর ঈশ্বর 

তোমার স্তন মৃতের কাছে বিশল্যকরণি আর সময়ের কাছে বিজ্ঞাপন 

তোমার কোমর অতলান্তিক নির্ভরতা 

তোমার সে যেন কবিতার মতো মসৃন কিছু অনবদ্য ভাবনা। 

.

এখন ও বলবে কেন তুমি আমার কবিতা 

কারণ চলন্তিকা তুমি অন্ধকারে বাঁচার গান কিংবা মোমবাতি 

জোস্ন্যার জলাশয় 

আর আমার প্রতি রন্ধ্রে তুমি নিঃশ্বাসের জন্ম। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...