Friday, November 6, 2020

মৃত্যুর মুহুর্তরা

মৃত্যুর মুহুর্তরা 
.. ঋষি 

মুহুর্ত (১)
.
সময় সময় পথ ভুল করি
অথচ সবচেয়ে সত্যিটা হলো পথ না থাকলে ভুল নেই
অথচ আমরা সকলেই পথই খুঁজি প্রতি মুহুর্তে ।
.
মুহুর্ত(২)
.
আজকাল আমি ঘুমিয়ে পড়লে 
তুমি আমার মৃত্যুর সমাধি স্তম্ভে আমারি নাম খোদাই কর 
এখনও বুঝি না এইভাবে কি বলতে চাও তুমি। 
এখানে থেমে যায় আমাদের বারংবার বিচ্ছিন্ন দুই পাড়ের মুঠো ফোন 
এখানেই বাউলে গান শ্মশান ভাঙা উচ্চতায় তোমার বুকের রোমে কুয়াশার স্পর্শ করে। 
.
মুহুর্ত(৩)
.
তুমি বলো ভুমিকা লেখো 
আমি শুনতে পাই বাসনকোসনের শব্দ,গোছানো কাবার্ড
ছোট ছোট শীত মোজা, বাহারী টুপি
সময় পেরেক পুঁতে দিচ্ছে 
 নারী মাত্র সামাজিক গর্ভ আর পুরুষ একটা গোটা সমাজ।  
.
মুহুর্ত (৪)
.
এই মুহুর্তে নেশাখোর মুহুর্তরা মুহুর্তদের বাধ্য করছে 
আর সামাজিক মুহুর্তরা ছুটে যাচ্ছে প্রত্যেকের গভীরে লুকোনো মুখোশে,
নেশাভর্তি রক্তে শৈশব ফিরে আসছে 
আজকেও সেকারনে আমার  সময়ের কোলে অসময়ের পুতুল। 
.
মুহুর্ত(৫)
.
কোনটা সময় 
কোনটা অসময় 
সকালে ঘুম থেকে উঠে দেখি আমার সব মুহুর্তরা পথ খুঁজছে। 
 মানুষের বেঁচে থাকাগুলো ব্লেডে করে প্রতিদিন একই পথ 
একই স্লোগান আর একই শহর,
অথচ প্রেমিকাকে বুকে টেনে নিলে গণতন্ত্রের উপর চে গুয়েভারা দামাল হয়ে যায়
.
মুহুর্ত (৬)
.
সময়ের প্রেমিক আমি
প্রেমিকার স্তনের অমাবস্যার  চাঁদে খুঁজি আমি সময় আর সমাজ।
প্রেমিকার স্পর্শ বিদ্যুৎ উৎপাদন করে চুপচাপ ফিরে আসে বারংবার
ফিরে আসে  হিমালয়ের পঞ্চচুল্লি থেকে সুখতপ্ত স্বপ্ন
ফিরে আসে বিষন্ন সন্ধ্যা কবিতার শব্দে
ফিরে আসে প্রতিদিনের কেটে যাওয়া আমার মৃত্যুর দখলে
এখনো বুঝি না আমি 
তুমি আমার মৃত্যুর ফলকে কি লিখতে চাও খোদাই করে। 




No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...