Sunday, November 15, 2020

সাদা পায়রা



সাদা পায়রা 
.. ঋষি 
তোমার সময়দের চেটে চেটে আমার বদ হজম
কথায় বলে জ্যোৎস্নাদের খেয়ে ফেললে বড় বেশি বমি পায়, 
মেট্রোর দরজা খুলে গেলো চোখের সামনে 
মেট্রোর কর্নারের সীটে তুমি বসে, আমি বসে আর বসে একটা পায়রা
আমি দেখতে পাচ্ছি ইদানীং 
তোমায় দেখলেই আমি একটা সাদা পায়রা দেখতে পাই, 
শুনতে পাই বকবকুম। 
.
তোমার সময়দের চেটে চেটে আমার বদহজম 
সময়ের জন্য আমি শোক করি নি আমি বহুদিন 
বহুদিন একলা কোলবালিশ জড়িয়ে ঘুমোয় নি তোমায় ছাড়া।
শুধু ডিসকভারিতে দেখি কত তাড়াতাড়ি  দিন ফোরায়
ফুল ফোটে, 
সুন্দর কোন প্রকৃতির ছবিতে সাজানো নদী, বাড়িঘর 
তবু আমার মনে হয় পায়রাদের আসল ঠিকানা খোলা আকাশ। 
.
তোমার জন্য সময়দের চেটে চেটে আমার বদহজম 
বদহজম সময়ের  শব্দদের অভ্যেস করতে হয়
অভ্যেস করতে হয় যেমন ঋতুর ব্যাথা নিয়ে সময় ধরে হাঁটতে। 
মেট্রোর দরজা খুলে যায় 
অবিশ্রান্ত মানুষের পায়ের ছাপ 
 তোমার নাভিতে গোপন ব্যাথা। 
কেন লিখছি এসব 
আমি তো আছি তোমার পাশে বসে 
আর বসে ওই সাদা  পায়রাটা।
কতগুলো আংগুল ঠেলে দিচ্ছে আমাদের সময়ের ক্রাইসিসে 
সময়ের ভৌগোলিক মানচিত্র পথ দেখাচ্ছে আমাদের
আমরা বদলাচ্ছি 
তাকিয়ে আছি আকাশের দিকে, 
তুমি বুঝি দেখতে পাচ্ছো আমার মতো সেই সাদা পায়রাটা একলা আকাশে, 
নাকি দেখছো শহরের মেট্ররেলটারও ডানা গজিয়েছে 
তাই শহর জুড়ে মেট্রসসম্প্রসারণের কাজ চলছে। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...