Saturday, November 21, 2020

সবজান্তা

 


সবজান্তা 

... ঋষি 


আমরা সব জানি

সত্যি আমরা সব সব জানি  

তবে এটা জানা হলো না আমাদের 

আমরা কিছু জানি না ,

আরো অদ্ভুত হলো আমরা যত জানি 

তার থেকে বেশি জানাই।

.

টাকার ওপর শুয়ে থাকা থুথু 

উনি পাগল ,উনি প্রফেসর ,উনি দার্শনিক ,উনি একজন বিখ্যাত স্কলার 

উনি রাষ্ট্র ,উনি দেশ ,উনি কাঁটাতার ,উনি বিভাজন ,উনি জনপিতা 

হাফ পেগ মাতালের প্রলাপ 

অথচ  আমার নেশা হয় না কেন। 

সময়ের উপর কাতারে কাতারে সাজানো সময় 

সম্পর্ক 

পাগল ভাবছেন নাকি ?

.

আমরা সব জানি 

কাঙ্ক্ষিত নয়  আমার ভাবনার ডগায় তোমার  চিবুক

আমি কিছুই  জানি না 

একটা আঙুলের ডগায় আমরা সকলে ভারপ্রাপ্ত নাগরিক 

একটা খেলা চলছে,

খেলার নিয়মানুসারে  চিহ্নের তামাশা অথবা মুখে মুখে রটানো

ব্যক্তিগত বোতামগুলি সাম্প্রতিকতম ঠাট্টা হতে পারে। 

দেশের  দুঃখ নিয়ে মানুষ ভাবতে ভুলেছে 

সময়ের দুঃখ নিয়ে মানুষের মাথা ব্যাথা নেই 

একটা গসিপ হাওয়ায় আজকাল 

এক ফালি বৃষ্টির পরে আমার শহরে সন্ধ্যের সাথে শীত বাড়ছে। 

আমার শীত করছে 

বিস্তীর্ণ মাঠে ওই টিনের তাঁবু কারো ,,,,আমার দেশের জনগণ 

একটু আগুন দরকার 

আগুন জ্বলছে ,তাপে শীত কোড়াবে সাধারণ জনতা 

কিন্তু সকলেই বলে আমি জানি 

অথচ আমার জানা হলো না তোমার ক্যানাইন আমার হৃদয় ফুটো করে কেন 

আর কেনই বা আমি শীত করলে তোমার তলপেটে আমি গর্ত করি। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...