Tuesday, August 3, 2021

ট্রাফিক স্যিগনাল

 ট্রাফিক স্যিগনাল 

... ঋষি 


যে দুটো চোখ আমাকে তাড়া করে রোজ 

যে দুটো চোখ অনবরত খুন করে আমাকে 

আমি কিছু বলতে পারি না তাকে 

ভালবাসা বিছানা বদলালে শুধুই শরীর বদলায় 

কিন্তু আত্মা বদলালে 

ফাঁকা শহরের এটিএমে চুরি হয়ে যায় বাঁচার মানে। 

.

আমাদের দেখা হবে কোনওদিন

এই কথা ছিল না

আমাদের আবার কথা হবে 

সেই কথাদের ভিড়ে হারিয়ে গেছে একটা গোটা বিশ্ব।

এখন রাস্তায় কোনও ট্র্যাফিক পুলিশ নেই

শুধু প্লাস্টিক জড়ানো দেহ প'ড়ে থাকে 

এই প্রথম বুঝলাম আমাদের বাড়িগুলো এতদূরে?

.

টিমটিম করছে বাল্ব

একলা শহরে হঠাৎ বৃষ্টিতে জল জমে যায় তোমার ঘরে 

আমি জানি তোমার ঘরে আজকে একটা পুরোনো শহর বাস করে 

বাস তোমার শরীরের ঘুলঘুলিতে বিষাক্ত কিছু ব্যাথা ,

অথচ আমি দোষী এই কথা মানতে আমার বুকে লাগে। 

একটা মাটির তলায় থাকা  প্রাচীন সভ্যতায় কোনো দাগ ছিল না 

ছিল না কোনো কারোর পায়ের শব্দ 

শুধু  একটি সবুজ আলো জ্বলে ছিল  

ট্র্যাফিক সিগন্যালে এ শহরে ।

.

তখন মানুষ ভূতুড়ে মুখে জানলা থেকে দেখতে চাইছিল 

কার ছায়া পড়ে আছে, খিদে না ব্যাধির?

আর আমি দেখি বিষাদ 

আসলে বিষাদ একটা ব্যাধির নাম ,বিষাদ একটা খিদের নাম 

বিষাদ একটা রাস্তার নাম 

আর আমি ট্রাফিক স্যিগনালে দাঁড়িয়েই ধৈর্য্য খুঁজি 

জানি তোমার ভাবনার  কাছে আমার বিষাদ কিছু নয়। 

আমাদের দেখা হবে কোনওদিন, এই কথা ছিল না 

এখন গোপনে জানি

তোমার আমার মধ্যে একপৃথিবী মৃত্যু শুয়ে আছে

আর আছে ট্রাফিক স্যিগনাল। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...