Sunday, August 8, 2021

চিনতে পারছেন আমাকে


চিনতে পারছেন আমাকে
.. ঋষি 
রাতের দরজায় থাপ্পড় এসে পড়ে, দরজা খুলি 
চিনতে পারছেন আমাকে ? 
আপনি ?  হ্যা ২২ শে শ্রাবন 
একটি মৃত্যুর তরজায় একটা দিন শুধু স্মরণে
মনে পড়ছে আপনাকে? 
.
আপনি কে? 
জানি মৃত্যুতে সব শেষ হয় না, 
জানি জন্ম মৃত্যু ভাবনাগুলো সুর্য যাত্রার শুরু আর শেষ 
আপনি সুর্য পুরুষ
আপনার আলো অনন্ত এক পথচলা
মানুষের ভাবনায়। 
.
রাতের দরজায় থাপ্পর এসে পড়ে, দরজা খুলি 
চিনতে পারছেন আমাকে? 
অন্ধকার হাতড়ে কোপাইয়ের খেয়া সাঁতরে আমি ফিরতে চাই 
গিয়ে উঠি চেনা বজরায়,
বড় চেনা এই দাঁড়িওয়ালা ভদ্রলোক, বড় চেনা এই আত্মীয় পুরুষ। 
যে মৃত্যুর কোন মৃত্যু হয় না
যে জন্মের কোন জন্ম হয় না
তার ভাবনায় আচমকা ছড়িয়ে পড়ে সাদা পাতায় অজস্র রক্তকরবী 
নষ্ট নীড়ের চার অধ্যায় ছেড়ে আমি গিয়ে দাঁড়াই
পোষ্টমাষ্টারের সেই ছোট্ট মেয়েটার কাছে
তার ছলছল চোখে আমি দেখতে পাই আজ ২২ শে শ্রাবণ
তার চলে যাওয়া। 





No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...