Monday, August 9, 2021

অন্ধত্ব

 অন্ধত্ব 

... ঋষি 


বালি 


ক্রমশ সরে যেতে চাই 

সারাদিন মুহূর্তজুড়ে তোমাকে ভালোবাসার পর 

রাতের অন্ধকারে আঁকড়ে ধরতে চাই 

মুঠো খুলি ,মুঠো বন্ধ করি 

আঙ্গুল বেয়ে গড়িয়ে যায়। 

.

নিষেধ 

.

তোমার ভিতর অনেকটা অস্বস্তি 

নীল পাঞ্জাবীর হাতের কাজে লেগে আছে তোমার আঙ্গুল 

সব কাহিনী পুড়তে থাকা পোশাক 

নিষেধের দেহে শুয়ে আছে 

ভ্যালি অফ ফ্লাওয়ার্স। 

.

বাঘ 

.

সমস্ত অনিশ্চয়তাগুলো পাগল করে আমায় ঘুমের ভিতর 

সমস্ত প্রলেপের পরে বিছানার চাদর ,মাংসের শরীর 

জানি ঘুম আসছে না 

একটা বিশাল সবুজ ঘন জঙ্গলে আমি বাঘ 

আর তুমি পশুপ্রেমিক। 

.

আঁশটে গন্ধ 

.

আমার কৈশোরের পকেটে কয়েকটা পুরোনো খুচরো 

হারিয়ে যাওয়া বিকেলের হাওয়ায় আজকাল কেমন আঁশটে গন্ধ 

নিরিবিলি নির্ভরশীলতা 

মলাটের উপরে লেখা 

একার গল্পগুলো বড়ো অনিয়মের এই শহরে। 

.

সঙ্গম 

.

এই সভ্যতা সঙ্গম ছাড়া আমাকে মানবে না 

প্রতিটা চামড়ার ভেজা অঙ্গে কেমন একটা সামাজিকতা 

বরং বলা ভালো আমি ফুরিয়েছি 

আমার ছাদের উপর আকাশে আজকাল আঁধ খাওয়া চাঁদ 

তোমার মতো দেখতে জীবন। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...