Monday, August 9, 2021

ধ্বংস সভ্যতা

 ধ্বংস সভ্যতা 

... ঋষি 

.

শব্দ করে সভ্যতা আজকাল প্রমান করে করতে চায়  একটা মিথ্যাকে 

জোর খাটিয়ে একটা সময় প্রমান করতে চায় একটা মিথ্যে অবস্থানকে 

এই জিন্স সভ্যতার যুগে ছন্দহীনকোন মির্জাগালিব আমরা আওড়াচ্ছি  

যার শরীরে অজস্র রক্তের সেল ,

দানবীয় ভূমিকায় সভ্যতা হেসে উঠছে 

কেঁদে  উঠছে আমার আমার ভিতর কিছু মৃত্যুগামী মুহূর্ত।  

.

সামনেই দেখি বাইশ কেজি ওজনের ব্যাগ কাঁধে নিয়ে হেঁটে আসছে

শিক্ষার সভ্যতা,

রাস্তার পাশে ছেঁড়া শাড়িতে বসে ভিক্ষে করছে আমাদের কারো মা 

একলা সভ্যতা,

অনবরত ছিঁড়ে খুঁড়ে যায় কিছু মিথ্যা স্পর্শ রাতের অন্ধকারের হোটেলের ঘরে 

মর্ডান সভ্যতা,

অনবদ্য শিক্ষার নামে ,অনবদ্য সৃষ্টির নামে ,অনবদ্য বেঁচে থাকার নামে 

একটা পুঁজিবাদী রাষ্ট্র রিমেক করছে

 ধ্বংস  সভ্যতার  

.  


আর আমি 

তখন থেকে ভাবছি কেন এতদিন ইংলিশ শিখি নি 

কেন এতদিন কোনো ইউরিওপিয়ান কায়দায় চলন্তিকাকে বলতে পারি নি 

আই লাভ ইউ ,

 আর কেনই বা দৌড়ে যাইনি

টেমস নদীর ধারে আমার সবুজ নদীমাতৃক  মুক্তি ছেড়ে।

বড্ডো পিছিয়ে আমি 

কিছুতেই কায়দায় পড়তে পারি নি মার্ক্স্ ,টলস্টয় 

বরং আমি রবীন্দ্রনাথ ,বিভূতিভূষণ ,সমরেশ  ,সুনীল ,বিমল কর 

এদের কাউকেই এখনো পড়ে শেষ করতে পারি নি।  

বড়ই বিমর্ষ লাগে নিজে 

বড়োই ছোট লাগে নিজেকে 

কিসের অভাব ,কেন ছুটছে সভ্যতা এক রিমেকের ময়দানে 

কূলহীন ,কিনারাহীন। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...