Thursday, August 26, 2021

মিথ্যা এই বিজ্ঞাপন

 মিথ্যা এই বিজ্ঞাপন 

... ঋষি 

তোমার শাড়িতে ,শায়ার  দড়িতে ,ব্লাউজের হুকে ,অন্তঃবাসের নিস্তব্ধতায় 

 বিদ্যুৎ উৎপাদন করে ফিরে এলো  চুপচাপ সঙ্গম, 

তার গন্তব্য নিউটাউন বিশ্ববাংলার গেটে লাগানো বিজ্ঞাপন 

বাংলা ,সোনার বাংলা ,

একটা বল হারিয়ে গিয়েছে আজ বহুদিন বাংলার 

শুধু স্তম্ভটা রয়ে গেছে। 

.

পৃথিবীর সব হাসপাতাল হয়ে যাক  ঈশ্বরের দরজা 

পৃথিবীর সব কারাগার হয়ে যাক রক্তের দাগ 

পৃথিবীর সব মহীরুহ গাছ হয়ে খুলে দিন লাইব্রেরির দরজা 

পৃথিবীর সব তুমি হয়ে যায় সত্যি 

এ সব যন্ত্রণার জন্তুগুলো আর যাতে ছিঁড়ে খেতে না পারে আমার বাংলা 

বাংলার ভাষা থেকে ভাষান্তর ঘটুক বেদ পর্যায়। 

.

আমি তো চিৎকার করছি 

তোমার শাড়িতে ,শায়ার  দড়িতে ,ব্লাউজের হুকে ,অন্তঃবাসের নিস্তব্ধতায় 

 বিদ্যুৎ উৎপাদন করে ফিরে এসেছি বহুদিন একাকী সঙ্গম, 

কোমরে তুলে নাও আমাকে

তোমার কোমরের উচ্চতায় একলা কাঁদছে আমার শৈশব। 

তোমার পাশে শুয়ে পড়ি, ঘুমিয়ে পড়ি 

তোমার গর্ভে হত্যা হয় আমার না জন্মানো সন্তান,

যেমন হৃদয় বলছে আমি একটা গাছ 

যেমন সময় বলছে তুমি আমার মাটি 

আর বাংলা ,

আমার সোনার বাংলা 

পাকসার্কাসের মা ব্রিজের উপর দাঁড়িয়ে গুনে চলেছে 

একটা ,দুটো ,তিনটে 

তারপর 

মিথ্যে এই বিজ্ঞাপন। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...