Thursday, August 26, 2021

ট্রেন

 


ট্রেন 

... ঋষি 


মাথার ভেতরে একটা ট্রেন দৌড়োচ্ছে 

দৌড়োচ্ছে বিজয় পতাকার পিছনে আমার মৃত মায়ের মুখ। 

.

প্রধানমন্ত্রীও চাকুরীজীবি, 

সামাজিক অক্ষরে বড় বড় হরফে লেখা নিয়মের স্লোগান ,

আমি রেলপথের লাইন ধরে পৌছে যাচ্ছি  মায়ের দুগ্ধবতী স্তনে

চাঁদকে নেশা  বানিয়ে প্রকাশ্যে দেওয়ালে লিখছি 

এই পৃথিবী আমার বাসযোগ্য নয়। 

কে যেন লিখেছিল লাইনটা ?

.

আমি ছাড়া অন্য কেউ  প্রেমিকার স্তনে হাত দিলে 

আমি প্রধানমন্ত্রী হয়ে উঠি 

বিক্রি করি পুরো দেশটা নগ্ন মিথ্যা মিছিলে শরীর ভরিয়ে ট্যাটু আঁকি 

আর আমার পাশে দাঁড়িয়ে থাকে মৃত সভ্যতার মা

তার সাক্ষীতে সই করে আমার কবিতার লাশ। 

.

সময়  তুমি কেন বিক্রি হয়ে যাচ্ছ মিথ্যা হয়ে 

ফুলে ঢাকা কর্পোরেশনের গাড়িতে আমার কবিতার পৌঁছচ্ছে শ্মশানে ,

তোমার শরীর বেয়ে গড়িয়ে নামছে একটা পাহাড়ি ট্রেন 

যেন জড়িয়ে রেখেছে পাহাড়টাকে 

আমার মাথার ভিতর ট্রেন দৌড়োচ্ছে 

তোমার স্তনের শরনার্থীদের মাঝে একটা স্টেশন যেন আমার দেশ ,

তুমি শাড়ি দিয়ে মাছ ঢাকছো 

আর আমি জ্যান্ত  জোৎস্নাতে নগ্নতায় লিখছি  

হোমিওপ্যাথি আর অলিওপ্যাথির তফাৎ। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...