Thursday, August 26, 2021

প্রতিধ্বনি



 প্রতিধ্বনি 

.. ঋষি 


তোমার কাছে  দীর্ঘতম পথচলা  আছে 

আছে নাভিতে কৃষি বিপ্লব 

তোমার জরায়ু জুড়ে থানা পুলিশের ছায়া,আছে সঙ্গম ,আছে বিচ্ছেদ 

 আর আমি তোমার  ঘামে রোপন করে চলেছি সোনালী স্বপ্ন ,

আমাদের দাম্পত্যে শুঁয়োপোকার আনন্দের প্রজাপতি 

অকৃতজ্ঞ চাঁদের সাথে প্রেমালাপ এখানে আলোচনার বিষয়। 

.

তোমার যোনি দখল হয়ে গেলো জ্যামিতিক সূত্রে 

নারীঘটিত অভিধানে ঈশ্বর  শব্দটা কেটে দিয়েছি আমি আজ বহুযুগ 

বরং  তোমার নিতম্বে মঙ্গলপ্রদীপ 

তুমি



আমার এক ন্যাংটো ঈশ্বরী,

শুধুমাত্র বেঁচে থাকার ছলে আমি পতাকা হয়ে উড়ছি 

আর তুমি চলন্তিকা আমার মৃত্যুপ্রস্তরে খোদাই করছো নিজের নাম।

.

তোমার মনখারাপ হলে আমি  রাষ্ট্রের কাছে এ্যানকাউন্টার ভিক্ষে করি

তোমার পিরিয়ড হলে ফসল উৎপাদন শুরু হয় গ্রামে গ্রামে 

 হঠাৎ সময়ের বস্তিতে তখন সবুজ তোহার। 

আমি জেনেছি সময় হলো মহাকাল 

ধরো ৭৬ যখন দুর্ভিক্ষ লেগেছিলো 

কলকাতার পথে ঘাটে তখন ছড়ানো লাশে আমিও ছিলাম 

তুমি তখন সম্ভ্রান্ত গৃহস্থের গৃহিনী 

তোমার অনুভবে তখন  ভেঙে যাচ্ছিল সময় , ভাতের মাড় চিৎকার করছিল 

ভাত নেই শহরে।

তাইতো বলা তোমার কাছে দীর্ঘতম পথচলা আছে 

আমার কাছে মৃত্যুর 

আর মৃত্যুর প্রতিধ্বনিতে অজস্র উত্তর 

তুমি চলন্তিকা। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...