Wednesday, August 25, 2021

আমার জন্য



আমার জন্য 

... ঋষি 


জীবন্ত মৃত্যুর ভিতর আমার স্বপ্নরা ঘুমিয়ে থাকো 

তুমিও ঘুমিয়ে থাকো চলন্তিকা সেখানে 

নরম স্মৃতিতে মাথা রাখো ,কাঁধ রাখো নির্বাসনে

ঘুমোও এবার 

ঠিক যেন স্মৃতির ঘাসে সদ্য জমে থাকা একফোঁটা হৃদয় 

সকাল হতে দেরী এখন। 

.

স্মৃতি এক অসম্পূর্ণ   নারী

যার কোলে মাথা রেখে আছে এই পৃথিবীর আবর্তন 

যার স্তনে ঠোঁট ছুঁয়ে আছে একের পর এক অপেক্ষা 

যার খোলা চুলে আগুন 

বুক পুড়ে যায় 

প্রতিবারে স্বপ্নে চলন্তিকা আমি তোমাকে  জড়িয়ে বাঁচতে চাই। 

.

তুমি কি চেয়েছো ?

আমি পাষন্ড কবিতার শব্দে তোমাকে মুড়ে রাখি দমবন্ধ করে 

নিজেকেই কবি  বলি - স্বপ্নের মাঝে হত্যা করি তোমার ঘুম

একটা স্বপ্নের মেয়ে তোমার ভিতর বেঁচে থাকা আমার বাঁচায়। 

তোমাকে ঘুমোবার অধিকার আমি দিতে পারি 

তোমার ঘুম আমি কেড়ে নিতে পারি

এই মাটির পৃথিবীতে আমি এক ঈশ্বর 

যে তার সময়ের কংকালে ফুল ফুটিয়ে তৈরী করে চলন্তিকাকে।   

আমার মৃত্যুর মাঝে  আশ্চর্য রঙিন এক হাওয়া 

 মাথা রাখো কাঁধে 

ভালবাসা রাখো

আমি বলছি তুমি ঘুমিয়ো আমার জন্য 

তুমি জেগো আমার জন্য। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...