Sunday, August 15, 2021

দিলদরিয়া

 দিলদরিয়া 

... ঋষি 


" দিলদরিয়া রে তোরে  কিসের কথা কই 

ওরে মাঝি রে মাঝি রে কোথা  ভাসলি "

.

এ শহরের বৃষ্টির সাথে আমার দূরত্ব শুধু ঋতুকালীন 

হয়তো হাত বাড়ালে তাকে ছুঁতে পারি না 

হয়তো মনে প্রাণে তাকে মনে করলেও  সে এসে ভেজায় না 

কিন্তু সত্যিটা হলো 

আমি ভিজি 

হ্যা আমি ভিজি রোজ ,দিনেরাতে ,যখনতখন। 

.

এ শহরে অজস্র ভাবনার সাথে তার দূরত্ব অনেকটা 

বিছানার বালিশের ফাঁকে বেঁচে আছে কথারা 

সময়ের রেলগাড়ি ঝমঝম করে ছুটতে থাকে মাথার ভিতর 

সেটশন পেরিয়ে একটা কাঁচের শহর 

অজস্র কাঁচের মুখ 

আর অজস্র গুঁড়ো গুঁড়ো কাঁচের মতো ভাবনা। 

.

তুমি বলবে আমি বৃষ্টির কবিতা লিখছি 

অথচ আমি লিখছি সময়ের পাতা জুড়ে বড় অক্ষরে বৃষ্টিফোঁটা 

অজস্র গড়িয়ে নাম জল। 

সত্যি আর মিথ্যের মধ্যে তফাৎ 

একজন প্রিহিস্টোরিক্যাল মানুষ কেন যে হঠাৎ ঝর্ণার তলায় একলা দাঁড়ায় 

চোখবন্ধ করে 

চোখ খোলে সে যে নিজের বাথরুমে সম্পূর্ণ নগ্ন। 

একভাবে একদিন এক একটা গল্প শুরু হয় 

শেষ হয় 

আর বৃষ্টির সাথে আমার যোগাযোগ বাড়ে 

আর বাড়ে দূরত্ব। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...