Tuesday, August 3, 2021

গ্রহান্তর



 গ্রহান্তর 

... ঋষি 


গন্তব্য খুঁজছি আমি 

তুমি বুঝছো সব ,আবার বুঝছো না ,

তোমার বিরক্তির দুই ভ্রুর মাঝে অলক্ষনে সব ভাবনা ,

সত্যি হলো আকাশ আমাকে ছাড়তে চায় না 

ছাড়তে চাই না আমি আকাশকে 

শুধু আকাশ বুকে আমি আজকাল মরে যেতে চাই। 

.

জীবিকা খুঁজছে গ্রহ 

আকাশের বুকে গ্রহান্তর ,নামান্তর ঠিকানা বদল ,

তুমি ফেসবুক করো ,গান করো ,ছেলে বড়ো করো 

তুমি ভুলে যাও সময়ের ঠিকানা 

পৃথিবীতে কোনোকিছু অমর ,অপরবর্তনশীল নয় এই মহাবিশ্বে 

সত্যি হলো বায়ুশূণ্য কিছু থাকে না এখানে। 

.

হ্যা আমার আসতে দেরি হবে 

আসলে আমি তো বলতে পারি না আমি আসতে চাই না আর 

শুধু আকাশের বুকে একলা থাকতে চাই ,

এই দ্যাখো, ভুলে গেছি, তুমিতো আবার

মাউথ ওয়াশ নিয়ে বাথরুমে পাঠাবে আমাকে ,

কেমন সব ডিসেন্ট গালাগাল আছে তুমি গুছিয়ে বলতে পারো আমায় 

কিন্তু তুমি  তো জানো যারা মহাকাশে পাড়ি দেয় 

তাদের শুধু আবিষ্কারের নেশা 

তাদের মৃত্যু ভয় থাকে না। 

তোমাকে আমি কিছুতেই বোঝাতে পারি না 

আমি ফিরতে না চাইলেও ,ফিরবো রোজ 

কারণ আকাশের মধ্যে মানুষের বাড়ি থাকে না 

থাকে মনের বাড়ি। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...