Wednesday, August 18, 2021

আমি আফগানিস্তান থেকে বলছি

 

আমি আফগানিস্তান থেকে বলছি 

... ঋষি 


ভালো নেই আমি 

ভালো নেই আমার গোলোকে একটা দেশ 

ভালো নেই মানুষ এখানে ,ভালো নেই গাছ ,ভালো নেই পাখি 

ভালো নেই আমার আফগানিস্তান 

ক্রমশ বুক ফেটে ছড়িয়ে পড়ছে চিৎকার 

তার থেকে বেশি চিৎকার করছে  ধামাচাপা দেওয়া একটা সময় 

তালিবান রাজ। 

.

এই রাজত্বে কোনো কবি থাকবে না 

এই রাজত্বে কোনো সৃষ্টি থাকবে না 

এই রাজত্বে গুলি করে হত্যা করা হবে একজন মুখাভিনয় শিল্পীকে 

এই রাজত্বে প্রত্যেককে মাথা নিচু করে মানতে হবে শাসন 

এই রাজত্বে শুধু গর্জাবে এ কে ফোর্টি সেভেন 

এই রাজত্বে কেউ গান করবে না ,তৈরী হবে না কোনো ভাস্কর্য 

সারা শহর জুড়ে পড়ে থাকবে মৃত মানুষের ছিন্নভিন্ন অঙ্গ 

সারা শহর জুড়ে চিৎকার করবে ইসলাম 

স্বাধীনতা এখানে  ইসলাম তৈরী করবে রক্তের দাগে। 

.

আমি সময় থেকে বলছি 

আমি আফগানিস্থান থেকে বলছি 

আমি সভ্যতার রক্তাক্ত  মুখ 

একটা পাঁচ বছরের শিশুকের এখানে  হত্যা করা হবে আলোর  মুখ দেখার অপরাধে 

একজন নারীর চোখ উবরে নেওয়া হবে চাকরি করার অপরাধে 

ইচ্ছে মতো মাথার চুল কেটে তাদের শেখানো হবে 

নারী মানে পর্দা 

আর পুরুষ মানে সেই পর্দার অধিকার।  

ইচ্ছেমতো নারীদের রেপ হবে ,প্রকাশ্যে তাদের শরীর থেকে আলাদা করা হবে 

নারীত্বের অধিকার 

চারিদিকে গুলি চলবে ,ভয় রাঙাবে বুলেটের তপ্ত সীসা 

কামানের সামনে দাঁড় করানো হবে হাজারো নিরুপায় মানুষ 

আর সবাই চুপ থাকবে 

চুপ থাকবে রাষ্ট্রমন্ত্রক 

চুপ থাকবে মানুষের অধিকার 

চুপ থাকবে মানুষের স্বাধীনতা 

আর সেই সময় চিৎকার করবে হাজারো এ কে ফোর্টি সেভেন ,কামান ,মিসাইল 

সারা সময় জুড়ে শুধু রক্ত ,শুধু ধ্বংস।

আমরা শুধুই সাক্ষী 

গোটা জাতির জন্য এটা একটা গর্বের মুহূর্ত তাদের

আমরা শধুই নপুংসক সব রাষ্ট্র ,সময়ের পৈশাচিক আয়নায় 

পিশাচের দল 

আমাদের ঠোঁটেও যে মানুষের রক্ত

আর চোখে লোভ।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...