Wednesday, August 4, 2021

ঈশ্বর ও চলন্তিকার কথোপকথন

 ঈশ্বর ও চলন্তিকার কথোপকথন 

ঋষি 

.

ঘুম আসছে না ,গভীর রাত ,বাইরে তুমুল বৃষ্টি ,আর চলন্তিকার মনে তুমুল ভাবনা ,অস্থিরতা। ঈশ্বরের মুখোমুখি চলন্তিকা। ...

.

চলন্তিকা : বলতে পারেন ঈশ্বর এই মহাবিশ্বে শান্তি কই ? শান্তি কি শুধুই একটা শব্দ  যা অভিধানে লেখা ?

.

ঈশ্বর : শান্তি সে তো প্রেমের আদিমরূপ,মানুষের প্রেমে শান্তি ,জন্মের প্রেমে শান্তি ,শান্তি মানুষের গভীরে এক তৃপ্তির নাম। 

.

চলন্তিকা : প্রেম কাকে বলে ? প্রেম বলতে এই পৃথিবীতে শুধুমাত্র নরনারীর মিলনকে বোঝায়,বোঝায় একটা নিয়ম। 

.

ঈশ্বর : নরনারীর মিলন সে তো এই মহাবিশ্বের জন্ম নিয়ন্ত্রণের  কারণ সেখানে প্রেম কই। প্রেম হলো  ঈশ্বরের রূপ ,এক গভীর বোধ ,এক আত্মার শান্তি। তুমি যেখানে নিজেকে ফিরে পাবে ,তুমি যেখানে নিজেকে আলাদা করতে পারবে না ,

তুমি যেখানে নিজের আত্মাকে বলতে পারবে আর তো কিছু চাই নি ,এই তো আমি বেশ আছি বুঝবে সেটাই প্রেম। প্রেম কোনো নিয়ম নয় ,প্রেম কোনো অধিকার নয় ,প্রেম কোনো প্রাপ্তি নয় ,প্রেম হলো মুক্তির আরেক নাম,সে তো খোলা আকাশ। সে একলা সময়ের বৃষ্টি ,তোমার মুক্তি। 

.

চলন্তিকা : তবে বুকের মধ্যে এত কষ্ট কেন ?শান্তি নেই কোনো ?এই বৃষ্টির রাত কেন একা আমি ? ঘুম আসছে না কেন ?আমি কি পাগল নাকি আপনি হাসছেন এইভাবে ?

.

ঈশ্বর : আরে না না ,আমি হাসছি না। আসলে তোমার ভিতরে কোনো একটা যুদ্ধ চলছে ,সেই যুদ্ধটাকে তোমায় অস্থির করছে। তুমি পাগল না তুমি সাধারণ ,তুমি প্রেমিকা ,তুমি জানো না তুমি কেন বেঁচে ? তুমি জানো হয়তো তোমার গন্তব্য অথচ সেই গন্তব্যে পৌঁছোবার জন্য যে ত্যাগ তোমাকে করতে হবে ,তাই ভেবে তুমি ব্যাকুল। তুমি আরো গভীরে যাও ,তুমি শান্ত হও নারী। 

.

চলন্তিকা : কি বলছেন আপনি ? আপনি জানেন আমার প্রেমিক আমাকে কতটা ভালোবাসে ? আপনি জানেন আমি একমাত্র তার কাছে। আপনি কোন গভীরতার কথা বলছেন ,আপনি কোন প্রেমের কথা বলছেন ,আমি সব বুঝতে পারি। আপনি শুধুই নামেই ঈশ্বর ,আসলে আপনিও সাধারণ আর আপনিও একটা নিয়ম। 

ঈশ্বর : চুপ করো হে মূর্খ নারী ।  তোমার প্রেমিক তোমাকে ভালোবাসবে এটা সাধারণ ,তুমি অস্থির হবে এবং তোমার একলা দিনে ঘুম হবে না  তাও খুব সাধারণ। কিন্তু আসলটা হলো তুমি ভালোবাসতে পারো ,কিন্তু ত্যাগ করতে পারো ,

এই মহাবিশ্বে  সকলেই পাওয়ায় বিশ্বাসী ,কেউ ত্যাগে নয়। আর অস্থিরতা জীবনকে কলুষিত করে অপেক্ষা করতে শেখো। কালকে বা সময়কে বিশ্বাস করতে শেখো। আবারো বলছি প্রেম  মানে প্রাপ্তি নয় প্রেম  মানে মুক্তি। সময় হলো এইবার আমায় যেতে হবে। ...

.

চলন্তিকা : ক্ষমা করো প্রভু ,আমি ঈশ্বর চিনতে ভুল করেছি।   

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...