Monday, August 2, 2021

নো বডি



 নো বডি 

... ঋষি 


হি ইজ নো বডি 

এইভাবে শুরু হয়েছে একটা জীবনের পথচলা 

এক্স বীমায় শুয়ে আছে কিছু বেঁচে থাকা ,কিছু মরে যাওয়া ,

আমি দেশ কাল পাত্র কিছু বুঝিনি কোনোদিন 

শুধু ভালোবেসেছি 

এই শহরের অলিতে গলিতে ছুঁয়ে থাকা বাঁচার রোগ। 

.

মারাত্নক একটা ব্যাধি নিয়ে সময় চলে গেলো 

সেও কবিতার পাতা জুড়ে আমার ভাবনাদের নিয়ে ফেললো সমুদ্রে ,

সমুদ্রে হারিয়ে  যাওয়া মাটি 

কালান্তর 

সুখ ছিল কবিতা লিখছি তাই 

আজকাল কবিতার পাতাগুলোও আমাকে চিবিয়ে খায়। 

.

হি  ইজ নো বডি

তবুও একটা দিন আমি একা থাকি না তোমায় ছাড়া 

তবুও মুহূর্তদের আখরোটে আজও লেগে আছে কলাপাতার নির্যাস 

তবুও ব্যতিক্রান্ত বুকে একের পর এক হিম  পাহাড়,

বরফ গলে 

পাহাড়ের হাঁড় ,আমার শিরদাঁড়ায় রুখে দেয় নিজেকে। 

ব্যাধির শহরে আজকাল কান পাতলেই শুনি মৃতদেহ 

একার শহরে আজকাল পা বাড়ালেই শুনি সভ্যতার কান্না 

কোথায় যাই বুঝতে পারি 

কোথাও আছি বুঝতে পারি না 

মাঝে মাঝে আমারও তোমার মতো মনে হয় 

হু এম আই ?

নো বডি। 

  


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...