Sunday, August 22, 2021

তোমার ঘরে বসত করে কয় জনা..

 তোমার ঘরে বসত করে কয় জনা..

.... ঋষি 

.

তোমার ঘরে বাস করে কারা ও মন জানোনা

তোমার ঘরে বসত করে কয় জনা.

.

অনবদ্য ভবনাদের সাথে চুক্তি করে এক লাইনে দাঁড়াই 

আমাকে মেনে নিতে হয় -বোঝপড়া ,

মুখোমুখি কলকাতার কোনো হাইরাইজ থেকে ঝাঁপ দিয়ে নেমে আসবো 

পাখির পালক ,হালকা 

তুমি থামতে শেখো নি 

দেখো এই কলকাতা শুয়ে আছে আমার রক্তে ভিজে। 

.

৭১ কিংবা ৭৬ নয় 

এগুলো সব সাংবিধানিক দুর্ভিক্ষের দিনযাপন 

আসল মানুষ চিরকাল ভিখিরী নিজের নিজের কাছে ,

তুমি দরজা খুলে দাঁড়িয়ে আছো 

আমি দরজার বাইরে দাঁড়িয়ে পৃথিবী শুষে নিচ্ছি 

তোমার যোনির মৃত তিলে কিছু উত্তপ্ত স্মৃতি। 

.

অনবদ্য ভাবনার মতো এই কলকাতা 

অথচ আমার বুকে বাঁচার কলকাতা 

মানুষগুলো এখানে হাসতে ভুলেছে ,বাঁচতে ভুলেছে 

তুমি হাততালি দিচ্ছো 

দেখো আমার মতো সারা শহর জুড়ে লোকডাউন 

আমি মুখোমুখি তোমার 

অন্যদের মতো আমিও শুধু একটা প্রয়োজন এই পৃথিবীতে। 

চলন্তিকা দরজা খুলছে 

আমি দরজার ভিতরে লুকিয়ে নিয়ে কলকাতার লাবণ্য 

চলন্তিকার বুকে ঠোঁট  ঘঁষছি 

আমি পুড়ছি 

আমি পুড়ছি। 

.

এক জনে ছবি আকে এক মনে

ও রে   মন

আর এক জনে বসে বসে রং মাখে। 

.


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...