Thursday, August 19, 2021

আর কিছু না

 আর কিছু না 

... ঋষি 


অগোচরে গজিয়ে উঠেছে একটা গাছ 

অজস্র ডালপালা ,অজস্র পাখিদের সাথে একটা সম্পর্ক 

আমার জানলার বাইরে আকাশটা বরফে ঢাকা চিরকাল 

চারকোল দিয়ে আকাশে বর্ডার টানে লোভ

অথচ মেঘের ভিতর কোন ঘর নেই 

আছে কিছু বৃষ্টি ,,,,এটাই সত্যি। 

.

তোমার হাসির ওপরে হিমালয় এসে দাঁড়ায় 

তোমার হাত এই যে আমার হাতের মুঠোয় মুহূর্ত ছড়িয়ে রেখেছে 

একটা সুগন্ধের অপেক্ষাতে আমার পা ডুবে আছে পাথরের গভীরে 

অথচ আমার হাতের রেখাতে তুমি স্পর্ষ্ট 

স্পষ্ট আমার উচ্চারণ 

তোমার খামখেয়ালি হাসির কাছে আমি গাছ হয়ে থাকি। 

.

উদ্ধারের পথ নেই তাই লুকিয়ে একটা নদীর গভীরে 

তবুও আছে উদ্ধারের আশা 

ঝুঁকে থাকাএকটা  গাছ নদীর জলে মুখ ধুয়ে একলাদাঁড়িয়ে 

কেউ জানে না। 

গাছেদের কেন কোনো চলন থাকে না  

নদীর জলের কেন কোনো আঙুল থাকে না 

পাখিদের কেন কোনো আকাশ থাকে না  

শুধু ছুঁয়ে থাকা মাটি

আর কিছু নয়। 


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...