Friday, July 29, 2022

অভ্যস্ত

 অভ্যস্ত 

... ঋষি 


কতক্ষন আমি ?

প্রবচন বলে অন্ধকারে আমি ,সহমরণে আমি 

তারপর এই শহরের ব্যস্ততায় ,তোমার দর্জির মাপে 

তোমার জনস্বার্থে প্রচারিত ভাবনায় 

আমি কোত্থাও নেই। 

.

বিষাক্ততা বাসা বাঁধে বুকের কেবিনেটে বাবুই পাখির বাসায় 

অভ্যস্ত হতে হয় 

সার দেওয়া দুরচক্রবালে সময়ের সান্নিধ্য 

অভ্যস্ত হতে হয় 

নির্বাসিত জীবনে বিষয়বস্তু নির্বাচনে 

আমাদের গোপনে। 

.

কতক্ষন আমরা ?

একটা অন্য সকাল ,অপেক্ষা বিকেল ,ফিরে যাওয়া সন্ধ্যায় 

তারপর পিংপং বলের মতো বিরক্তিরা  সঙ্গ নেয়

অথচ কতটা নিঃসঙ্গ আমরা। 

নিঃসঙ্গতা একটা অসুখ আমাদের বুকে 

নিঃসঙ্গতা ভালো থাকার  পিৎজা সফরে একলা ঠোঁট ছুঁয়ে যায়,

আমি অপেক্ষা করি ফিরে আসার 

আমি অপেক্ষা করি আকাশের ধ্রুবতারার মাটিতে নেমে আসার 

তোর ঠোঁট তিরতির কাঁপে 

তোমার শব্দরা আমাকে মুগ্ধ বারংবার 

তবুও তুমি শুধু ছুঁয়ে থাকো 

কতক্ষণ  ?

যতক্ষণ আমাদের পথ চলা স্বপ্ন দেখে। 

 

 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...