Wednesday, July 27, 2022

চৌরাস্তা

 চৌরাস্তা 

... ঋষি 


পিছিয়ে যাচ্ছি ক্রমশ 

   ঝুলে আছি কোনো ক্রমে পাহাড়ের শেষ ঢালে ,

তুমি ঠেলছো  আমাকে 

    ভালো থাকছো না কিছুতেই। 

.

সূর্যের ওঠানামা 

তোমার নাভিশ্বাস পুরোনো জামা পরে 

একলা সময়ের অবকাশে খুঁজে ফিরছো বুক 

খুঁজে ফিরছো শৈশব 

খুঁজে ফিরছো সময়ের হাত ধরে হাঁটা সেই চৌরাস্তা। 

.

আমি আগমনী গান গাই 

তুমি গাইছো বিসর্জন তোমার নাভি বিন্দুতে জমানো অভিশাপ 

একটা বিন্দু খুঁজছো তুমি 

যেখানে সবকিছু এমন আলগা হয়ে যায়। 

তোমার আলনায় ঝোলানো শেষ বায়না 

তোমার বাড়ির বাইরে সেই পুরোনো বাগান ,পুরোনো পুরুষ 

হাঁপিয়ে উঠছো জানি 

কিন্তু আমার বুকে পাহাড়ের উচ্চতা 

তোমার প্রতিটা ভেঙে যাওয়ায় আমি নামছি হাওয়ায় ভর করে 

আমি দাঁড়িয়ে চৌরাস্তায়। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...