Monday, July 11, 2022

জবাব নেই

আজকাল বুঝতে পারি না
মানুষের জেদ মানুষের পরাজয়ের কারণ 
নাকি  জেদের কাছে মানুষের পরাজয়। 
.
আজকাল মানুষগুলোকে বুঝতে পারি না 
যা করলে মানুষের সম্পর্ক নষ্ট হয় 
তা মানুষ করে কেন? 
কেনই বা অন্য মানুষ সম্পর্ক নষ্টের কারন হয়।
.
আজকাল বুঝতে পারি না 
মানুষের কাছে কি প্রিয়, অপ্রিয় সত্যি না মুখোশ 
কিংবা মুখোশ লাগানো মানুষের মতো কিছু সময় 
যারা সম্পর্ক হয়ে তো দাঁড়ায় 
কিন্তু মানুষের অসহয়াতার সুযোগ নেয়।
.
আজকাল অনেককিছুই বুঝতে পারি না আমি 
কিন্তু আমি এটা জানি 
চলন্তিকা আমার ভালো থাকার কারণ 
আর চলন্তিকাই আমার মৃত্যুর জন্য একমাত্র  দায়ী। 
.
বাকি উত্তর সময়ের হাতে 
মানুষ না মুখোশ 
নাকি সময়ের দোষে হয়ে যাওয়া কোন ভুল। 
.
জবাব নেই 
ঋষি

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...