Wednesday, July 6, 2022

পাগলামি

 পাগলামি 

... ঋষি 


আমার বারোতম প্রেমিকা আমাকে বলেছিল 

আমি স্বার্থপর ,আমি কবি 

আমি শুধু কবিতার জন্য সময়কে নগ্ন করি আলোর বিছানায় 

সেখান থেকে খুঁজে বের করি ক্ষত 

তারপর সেই ক্ষতের প্রলেপের নামে লিখি কবিতা 

সে আমাকে বলেছিল আমি নাকি বদ্ধ পাগল। 

.

আমার আটত্রিশতম প্রেমিকা কোনো এক একলা দিনে 

আমাকে খুঁড়ে ফেলেছিল কোদাল দিয়ে 

তারপর বলেছিল 

এই মাটিতে কখনো চাষ হবে না কারণ নাকি আমার স্পর্শরা সব মন্বন্তর 

সেখানে নাকি এক ভিখিরী বাস করে

যে শুধু সময়ের গর্ভে কবিতা লেখে। 

.

আমার পঞ্চাশতম প্রেমিকাকে আমি বলেছি কোনসময় 

আমার প্রিয় ফল আখরোট 

সে হেসেছে বলেছে আখরোট কি আদৌ ফল 

যখন সে বুঝেছে সেটাও ফল 

সে হেসেছে ,সে হাসিয়েছে ,সে কাঁদিয়েছে কোনো বৃষ্টির মহল্লায়,

কিন্তু তাকে আমি বলতে পারি নি 

আমি বৃষ্টির দেশের লোক কারণ এখানে রোদ নেই 

বরং সে আমাকে বলেছে আমি দুঃখী অঞ্চলের বাসিন্দা 

কারণ আমি নাকি কবি 

আমি নাকি কলমের আঁচড়ে ক্ষতবিক্ষত করি সম্পর্ক। 

.

কিন্তু আমি চিৎকার করতে পারি নি কোনোদিন 

বলতে পারি নি 

আমি কবিতা লিখি কারণ আমার কাঁদার ইচ্ছে হয় 

আমি কবিতা লিখি কারণ আমার হাসার ইচ্ছে হয় 

আমি কবিতা লিখি কারণ আমিও বাঁচতে চাই 

ওদের সবার মতো 

ওদের সবার সাথে 

আলাদা কোনো একলা নেপচুনের বাসিন্দা না হয়ে। 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...