Thursday, July 28, 2022

স্বপ্ন ,সত্যি না বাস্তব

স্বপ্ন ,সত্যি না বাস্তব

... ঋষি 

 

একটা সময়ের  কুয়োতে আগুন লেগে আছে

দাউ দাউ করে কি যেন পুড়ে চলেছে আমার ভিতর চিরটাকাল , 

অতৃপ্তি ,ভাবছি ঝাঁপ মারবো কিনা 

ভাবছি আরেকবার ইতিহাসের প্রত্যাবর্তনে নিজেকে প্রমান করবো কিনা সত্যি ,

সারা  শরীর পুড়ে চলেছে ইতিহাসের অভিশাপে 

ক্রমশ আমি দেখতে যেন পাচ্ছি আমার নিয়মবদ্ধ মৃতদেহ। 

.

 একবার মনে হয় ঝাঁপ মারলাম 

বোধহীন ,সারা শরীর ,আমার হৃৎপিণ্ড টের পাচ্ছি পুড়ে চলেছে আগুনের শিখায় একবার মনে হলো আমার দৈনন্দিন দাঁত ব্রাশ ,সকালের বারান্দা 

আমার বউকে স্টার্ট ,চোখের রোদচশমা ,পকেটে ড্রাইভিং লাইসেন্স 

আমার সচিত্র পরিচয়পত্র 

আমার সন্তানের জন্য না কেনা সেই খেলনাটা 

প্রেমিকার মুখ ,

লুকোনো সম্ভার ,অভ্যাস। 

.

একবার হাত বাড়াতে চাই উপরের দিকে 

দাউ দাউ আগুন আমাকে পুড়িয়ে চলেছে আমার ভিতর ,বাইরে 

বুকের ভিতর আকুতি 

বাঁচতে চাই 

বাঁচতে চাই 

হঠাৎ কেমন একটা অন্ধকার হয়ে আসা 

যন্ত্রণার এপাশ আর ওপাশ 

ঘুম ভেঙে উঠে বসি 

কি ছিল এটা স্বপ্ন ,সত্যি না বাস্তব। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...