Thursday, July 28, 2022

কালজয়ী

 কালজয়ী 

... ঋষি 


তোমার সঙ্গে যে ঠিক কতটা মিল 

কতটা অমিল 

আমি কবির কলমে তুলে দিলাম ঝলকে ঝলকে রক্ত 

ভিজে যাক এই সময় ,

জানি আমার এই অস্থিরতায় তোমার মাথা ব্যাথা নেই 

আসলে যারা বাঁচতে পারে একা  

তারাই তো হাসতেই  পারে। 

.

হাজার বছর লিখলেই কলমের নিব হোঁচট 

কাল জয়ী কিছু শব্দ 

কিছুতেই পুরোনো হচ্ছে না 

কবির আঙ্গুল বেঁয়ে ভাবনারা পিঁপড়ের মতো করে হেঁটে গেছে চিরকাল 

সময় বদল হয়েছে 

অথচ কবির কবিতা বদলায় নি। 

.

এই পৃথিবীতে সমস্ত দুঃখ সংগ্রহ করা যায় 

কিন্তু শান্তি ?

থাকবে না জেনেও আমি হেঁটে চলেছি সেই পুরোনো পুকুরের পাঁড় ধরে ,

খসে যাওয়া পাখির পালক 

জীবন যেন হাজারো বছর। 

বর্ষা চলে যাবে ,হয়তো কোনোদিন কবির কলম থেকে খসে যাবে বসন্ত 

তবু মাটি ধরে রাখবে কিছু পার্থিব ,

জানি কালজয়ী শব্দটা আজকাল হাস্যকর ভীষণ 

আমি আছি ,আমি থাকবো 

তুমি থাকবে তো ? 


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...