Sunday, July 17, 2022

যতোটুকু জানি

 যতোটুকু জানি 

... ঋষি 


আমি শুধু জানি 

আমার পাশের জায়গাটা শূন্য হয়ে গেলে 

আমার শব্দগুলো  ভীষণ অন্ধকার হয়ে যায়। 

.

এ কি কাব্য ?

না কি যন্ত্রণার মতো দেখতে কোনো কবিতার নারী ?

কোথায় আমি 

আকাশের চাঁদ খুলে পরে আজকাল যখন তখন 

চোখে পাতায় শুকিয়ে থাকা জলবিন্ধু কথা বলে 

কবিতা ফুরিয়ে গেলে আমি বাঁচবো কি করে ?

.

তুমি বাড়ি চলে গেলে 

                                  কিংবা না গেলে 

আমার দিকে বাড়িয়ে দিলে তোমার অনন্ত প্রেম 

আমার ছেঁড়া বোতাম 

ধরো ,

অন্ধকার পাঠাগার খুলে তুমি চিৎকার করছো বাঁচবার কবিতা 

আমি শুনতে পাচ্ছি না 

আমি দেখতে পাচ্ছি না 

জনতা তবু হাততালি দিচ্ছে 

কবিতাগুলো মুখ শুকনো করে আমার মুখের দিকে তাকাচ্ছে 

তুমি তাকাচ্ছো না আমার দিকে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...