Friday, July 1, 2022

মানুষের কবিতা

 মানুষের কবিতা 

... ঋষি 


প্রতিদিন ভাবি একটা মানুষের কবিতা লিখবো 

লিখবো মানুষের স্বপ্ন 

অথচ সকালে বাজারের থলে হাতে চাল ,ডাল ,নুনের হিসাবে 

নিজেকে হারাই 

হারিয়ে ফেলি মানুষ নামক একটা মহান পাঠ্য 

কেন যেন শুধু দুঃখ লিখতে ইচ্ছে হয়। 

.

প্রতিদিন ভাবি আজ একটা কবিতা লিখবো মানুষের জন্য 

লিখবো মানুষের প্রতিবাদ ,মানুষের কষ্ট ,অনুভূতি 

অথচ খবরের কাগজে চোখ রেখে আমি নিজেই মরে যাই বারংবার 

বারংবার চোখের সামনে ভেসে ওঠে ধর্ষিত ছবছরের মেয়ের মুখ 

বারংবার অদৃশ্যের  মাঝে দেখতে পারি বন্যা পীড়িত মানুষ 

ভয় করে 

বলে যাই কবির কলমে প্রতিবাদ দরকার। 

.

প্রতিদিন ভাবি আজ একটা মানুষের কবিতা লিখবোই

লেখা হয়ে ওঠে না ,

চারিপাশের সম্পর্কের মাঝে তাকাই দেখি হাহাকার 

চলন্তিকার চোখের দিকে তাকাই দেখি নিস্তব্ধতা 

ঋতু  বদলায়

বদলায় সময় 

আমি আবিষ্কার করি নিজেকে কিংকর্তব্যবিমুখ।  

বড়ো একলা লাগে

সময়ের চাপে লাগে খুব ক্লান্ত  

কবিতার কাঁধে মাথা রেখে ঘুমোতে ইচ্ছে হয় 

আমি ঘুমিয়ে পরি ,

ঘুমিয়ে পরে আমার কলমে মানুষ আমার সাথে।

তবে অপেক্ষা ফুরোয় না 

ফুরোয় না আশা 

আমি ঘুমের চোখে স্বপ্ন দেখি মানুষ 

আর আমার বর্ণরা মানুষের চিৎকার ,প্রতিবাদ।     


No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...