Wednesday, July 27, 2022

কি স্তি মা ত

 


কি স্তি মা ত 

.... ঋষি 


ঈশ্বরের সাথে দাবা খেলতে বসেছি 

ওই তো বেশ সাজিয়ে গুছিয়ে বসানো বোরেগুলো 

ওই তো ঘোড়া আড়াই প্যাচে বেশ কাত  করে রেখেছে ঈশ্বরকে 

হাতি বেশ নিজের তালে এগিয়ে চলেছে 

নৌকা কোনাকুনি বেশ ধুরন্ধর 

মন্ত্রী জীবিত 

আর আমার চিন্তা কি ?

.

ঈশ্বর হাসছে ,ঈশ্বর চালছেন 

ঈশ্বর খেলছেন 

আমি গর্বিত এই দাবা খেলায় আমার প্রতিপক্ষ ঈশ্বর 

আমি খুশি ঈশ্বর একটু বিব্রত 

আমি অবাক হচ্ছি বারংবার 

ঈশ্বৰ পিছিয়ে যাচ্ছেন  ,মানে হারছেন বোধহয়। 

.

আমি বেশ কনফিডেন্সের সাথে ঈশ্বরকে বললাম 

কি হলো ? চালছেন না কেন ?

ঈশ্বর মুচকি হাসলেন 

নিমেষে উড়ে গেলো সাজানো দাবার ছক 

নিমেষে সব ফাঁকা ..............

কি স্তি মা ত। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...