Thursday, July 7, 2022

আমি চাই বৃষ্টি না হোক

 আমি চাই বৃষ্টি না হোক 

.. ঋষি 

সময় এককোনে তোমার শুকনো ভালোবাসা 

অন্যপাশে চল্লিশ ছুঁই এক পুরুষের গভীরতা 

মেঘ খুঁজতে পানকৌড়ি মেঘ সাঁতরে ওঠে ডিঙিতে 

আমার ভয় করে 

যদি মেঘ না সরে 

যদি বৃষ্টি  পরে। 

সহজ সরল কাব্যের সাথে জুড়ে থাকা দিনান্তের মেঘ 

গাছ কোটরে জমতে থাকা আরশি লাগানো  নোনতা প্রেম 

হলুদ প্রজাপতির ডানায় পাহাড়ি মেঘ 

তোমাকে চিঠি লিখবো বলে আকাশ খুলে বসি 

মেঘ জমে ,মেঘ সরে 

তবু বৃষ্টি প্রতীক্ষায় থাকে। 

দূর থেকে বুঝতে পারি তোমার স্তনের ডগায় এভারেস্ট ছুঁয়ে 

তার ওপরে তোমার রাজকীয় সম্ভ্রম তোমাকে আড়ালে রাখে 

মেঘ করে ,আগামী বসন্তের খোঁজে অভিমানী চোখ 

কে যেন, কারা যেন

লরিভর্তি বসন্ত উড়িয়ে দিয়ে যায় অস্তরাগের বারান্দায়,

আমার জ্বর আসে কাঁপুনি দিয়ে। 

সূর্য অস্ত গেলে আকাশে বৃষ্টির স্পর্শে লাগে অন্ধকার অভিমান 

অভিমান গুলো বৃষ্টি হয়ে নামতে চায় 

নামতে চায় ছাতিমগাছের গন্ধে মোড়া একলা রাত্রে 

জানি অভিমানদেরও জ্বর হয় 

মাথায় জলপট্টি ,বিছানার পাশে ভাবনার কাফ সিরাপ 

ইচ্ছে করেই কিছুতেই  রোগ কমে না তোমার। 

তোমার ঘর বেয়ে ঢুকে পড়ছে মেঘেদের  দল 

সারা সিলিং বেয়ে ঘুরে বেড়াচ্ছে মেঘ তোমার মাথার ভিতর 

বৃষ্টি চাইছে সময় 

কিন্তু আমি চাইছি বৃষ্টি না হোক 

তোমার বৃষ্টির শহরের মেঘেরা আমার  দেশে আসুক 

কারণ আমার জ্বরের কারণ তুমি ছিলে  না কখনো। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...