Sunday, July 24, 2022

সমাজ সচেতন

সমাজ সচেতনা

... ঋষি 


সমাজ সচেতন আর নিষ্পাপ আত্মহত্যা 

দুটো শব্দ হৃদয়ের বাক্স ভেঙে বার করে 

আধ ভাঙা সময়ের অজস্র কামড়ে সাজিয়ে রাখি 

জানি তুমি হাসবে 

নিষ্পাপ মানুষ 

কিংবা তোমার মতো দেখতে মানুষ। 

.

চলন্তিকা বলে সম্পর্কের গায়ে ডোরাকাটা দাগ 

আমি বুঝি না ,বিশ্বাস করি  ,ঠকি ,

অথচ মানুষেরা যুদ্ধক্ষেত্র ছেড়ে পালিয়ে যায় হঠাৎ সত্যি দেখি 

আমি হাসি ,হিসু পায় 

টয়লেটে ফ্ল্যাশ করে দুর্গন্ধ দূর করি 

কিন্তু মানুষের স্বভাব মানুষ নোংরা ছড়াতে ভালোবাসে। 

.

বেশি করে লিখি কিংবা কম করে 

দূরপাল্লার বাসে দেওয়াল ঘেঁষা জানলায় চেপে বসি 

পায়ের তলা শহরে সরে যায় 

সরে যায় বিজ্ঞাপনে কন্ডোমের কিছু একলা মুহূর্ত 

গ্লোসাইনে চকচক করে হৃদয়ের মুখ 

দুপায়ের ফাঁকে জুড়ে থাকে দুই শহরে এক একলা ব্রিজ 

সমাজ সচেতনা ভালো 

                         কিন্তু আত্নহত্যা তার থেকে ঢের ভালো,

এমন নিষ্পাপ মানুষ 

প্রেমিকাকে বিক্রি করে গ্লোসাইনের শহরে মুখোশের লোভে 

আমি বুঝি না সমাজ সচেতনা কাকে বলে। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...