Sunday, July 31, 2022

AI GOLPOTA AMAR

 


এই গল্পটা আমার

....  ঋষি  

তোমার ঠোঁট থেকে তুলে নিতে চাই শেষ মুক্তি 

                     কারণ আমি সত্যি ছিলাম,

কলকাতার  বাসে ,ট্রেনে ,রাস্তায় ,শোভাবাজারের গলিতে 

হাজারো মুখ ,হাজারো দুঃখ 

তাদেরকে প্রত্যেককে  প্রশ্ন করতে চাই 

বন্ধুত্বের মানে ,ভালোবাসার মানে আর বিশ্বাসের মানে ?

.

সে আমাকে ভাঙতে চাইছিল ,চাইছিল তোমাকে সরাতে 

সে আমাকে একলা করতে চাইছিল ,চাইছিল তোমাকে বোঝাতে 

এই কলকাতার হাজারো অলিগলিতে 

তাদের মতো মুখ ,তাদের মতো মুখোশ 

এই শহরের গল্পে তোমার আমার সম্পর্কের বিজাতীয় ভাবনারা  

তাদের কাছে শুধু বেচাকেনার কারণ । 

.

তোমার শরীর থেকে মুছে দিতে চাই শেষ পুরুষের স্পর্শ 

তোমার জন্যে লেখা কবিতায় আমি আবারও বোকামি লিখতে চাই 

শহরের প্রতিটা প্রায়চিত্তে আমি আজকাল মৃত্যু দেখতে চাই 

যা ঘটছে তা হওয়ার ছিল 

যা ঘটবে তাও অবসম্ভাবী। 

আমার আগের থেকেই জানা ছিল এই গল্পটা আমার না 

তবে তোমাদের জানা ছিল না 

এই গল্পের লেখক আমি 

চরিত্ররা নাগরিক 

আর সে আমার,

তোমরা মুখোশের আড়ালে অভিমুন্যকে বধ করতে পারো 

কিন্তু এও তোমাদের জানা দরকার অর্জুন শুধু পুরুষলিঙ্গ নয়। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...