Sunday, July 24, 2022

যদি ছবি তুলতে পারতাম

 যদি ছবি তুলতে পারতাম 

... ঋষি 


আমি ঠিক ছবি  তুলতে পারি না 

ছবি  তুললেই ক্রমশ সরে সরে যায় মুহূর্তদের মৃত্যুগুলো 

বিশ্বাস  করো। .....

.

যদি ছবি  তুলতে পারতাম 

সবার আগে তুলে রাখতাম আমার শৈশবের স্মৃতিকোঠা 

ঘোরানো সিঁড়ি বেয়ে আজও শুনতে পাই আমি 

মায়ের নুপুরের শব্দ ,

মা   ......

যদি পারতাম একটা ছবি তুলে রাখতাম আমি। 

.

বিশ্বাস করো আমি ছবি তুলতে পারি না 

ছবি তুলতে গেলেই আমার ক্যামেরার লেন্স ঝাপসা হয়ে যায় ,

ছবি তুলতে পারলেই আমি ভবা পাগলার মনের ছবি তুলতাম 

যে সারাদিন আকাশের দিকে তাকিয়ে নিশ্বাস খোঁজে ,

ছবি তুলতে পারলে 

আমি ঠিক তুলে রাখতাম চলন্তিকা তোমার টিপ্ পড়া 

তোমার চোখের কাজল দেওয়া বিশ্বাস 

কিংবা তোমার সেই হাতের ছবি 

যে হাত আজ ঈশ্বরের পতাকা হয়ে আমাদের মন্দিরের শিরোস্ত্রাণে ,

বিশ্বাস করো 

আমি ছবি তুলতে পারলে হয়তো 

হরপ্পার মতো হাজারো সভ্যতা ,মোনালিসা মতো আরো ছবি 

ক্লিওপেট্টার মৃত্যু ঘোর 

সব তুলে রাখতাম 

একটা নমুহূর্তের ডিকশনারিতে আমি রেখে দিতাম প্রতিটা মৃত্যুর মুহূর্ত। 

No comments:

Post a Comment

ভালোবাসার দোকান

ভাবছি ভালোবাসা বিক্রি করবো এইবার মাছের বাজারে,বৌবাজারে,বড়বাজারে  ছোট ছোট প্যাকিংবাক্সে আতর মাখিয়ে ঢালাও সেল  এইবার  স্মৃতি রাখা গোডাউনটার থে...