Sunday, July 17, 2022

তোমাকে আর চাইছি না

 তোমাকে আর চাইছি না 

... ঋষি 

.

তোমাকে আর চাইছি না 

অথচ তোমাকে ভালোবাসি নি কোনোদিনই এমন নয় 

তবে আজকাল তোমার নর্দমা ডিঙিয়ে বাড়ি ফিরে আসাতে 

                      আমার কেমন বিরক্ত লাগে ,

তবু আমি সরতে পারি  না কোথাও 

সযত্নে সহ্য করে  নি তোমার বহুকষ্টে অর্জিত সবজি ভাত 

ভাড়ায় থাকা আমাদের এই সংসার। 

.

আমার ভারী হয়ে আসা চোখের পাতার নাম জীবন 

শিখছি রোজ 

সরছি তোমার থেকে আরও দ্রুত ,

অসহ্য যন্ত্রনায় তোমার চোখের টানে আমাকে গিয়ে শুতে হয় তোমার পাশে ,

তোমার কোনো দোষ নেই 

বলতে গেলে সবটাই তুমি আমাকে দিয়েছো 

মাঝের মধ্যে ভালোবেসে কাছে টেনেছো

হয়তো বছরে একবার দুবার বলেছো ভালোবাসি 

কিন্তু তবুও তোমাকে  আর চাইছি না। 

.

উল্টে পাল্টে অনেক দেখা হলো আমার এই দাম্পত্য 

আর কত ?

পরজন্মের আর ভবিষ্যতের গল্প শুনতে আর তোমার মুখে ভালো লাগে না 

তাই বলে ভালোবাসি না তা না 

ভালোবাসলেই যে এক সাথে থাকতে হবে ,একসাথে শুতে 

কোথায় লেখা আছে সেই কথা ,

বিয়ে মানেই তো শুধু সহবস্থান ,শুধু সহ্য করা না 

তাছাড়া 

সত্যি বলতে কি এক পুরুষের কাছে কতটা আশা করা যায় 

এক মানুষের পক্ষে সবকিছু কি দেওয়া সম্ভব ?

.

তাই তোমাকে আর চাইছি না। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...