Wednesday, July 27, 2022

তাড়াতাড়ি বড় হয়ে যা বাবা

 তাড়াতাড়ি বড় হয়ে যা বাবা


.... ঋষি 




আমি আর আমার সন্তান পাশাপাশি দাঁড়িয়ে 


আমরা দেখছি


 গলির পাড়ার ভিতর থেকে হাই তুলতে তুলতে বেরিয়ে আসা বেশ্যা 


আমরা দেখছি


 কাশতে কাশতে রক্তবমি করে মারা যাচ্ছেন এক কালীন এশিয়া কাপ জয়ী 


আমরা দেখছি 


   টিভি পর্দায় কন্ডোমের এড দেওয়া সানি লিওনিকে 


আমরা দেখছি 


   রাজনৈতিক মিটিংয়ের পিছনে ক্রমশ হর্ন দেওয়া  এম্বুলেন্স। 


.


আমি আর আমার সন্তান পাশাপাশি দাঁড়িয়ে 


আমরা  শুনছি 


  ঝোপের ভিতর থেকে আসা অশ্লীল মাতালের গালাগাল 


আমরা শুনছি 


   এ দেশের শিক্ষা মন্ত্রী একজন খারাপ মানুষ এবং চোর 


আমরা শুনছি 


   ক্রমাগত গুলির শব্দ সত্যি আদর্শের বিরুদ্ধে 


আমরা শুনছি 


     রাজনৈতিক মিটিং থেকে কিভাবে টাকার ছাপাখানা তৈরী হয়। 


.


আমি  আর আমার সন্তান পাশাপাশি দাঁড়িয়ে 


  সন্তান প্রশ্ন  করে 


       বেশ্যা কে ? অপ্রাপ্তি  কি ? কন্ডোম কাকে বলে ?


এম্বুলেন্সটা এগোতে পারছে না কেন ?


বাবা কাকুগুলো এমন টলছে কেন ?   


বাবা চোর কাকে বলে ?


বাবা  ভয় লাগছে গুলির শব্দে  ,


আমি কিছু বলতে পারি  না আমার সন্তানকে 


শুধু চুপ করে মুখের দিয়ে চেয়ে থাকি 


অনেক্ষন পর আস্তে আস্তে বলি তাকে  


                    তাড়াতাড়ি বড় হয়ে যা বাবা। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...