Thursday, July 28, 2022

প্রতিশ্রুতি


 

প্রতিশ্রুতি 

... ঋষি 

যেটা করছি সেটাই উন্নয়ন  

বুঝালেন মশাই আমি খেলছি কচি মেয়েদের শাড়ির তলায় 

বুঝলেন মশাই খেলছি হাজারো বোকা বানানো জলের দরে 

সাইজ দেখবেন না 

শুধু কি গুঁজে দিচ্ছি আমি  জনতার পিছনে জানেন ? 

প্রতিশ্রুতি। 

.

বুঝলেন মশাই আগুন নিয়ে বারুদ বানাচ্ছি 

ধর্ম নিয়ে বানিয়ে ফেলছি বারুদের ঘর 

মন্দিরে আমি আছি ,মসজিদে আমি আছি ,গির্জায় আছি 

ভোটের দুর্গে আমি বিজয়ী 

কাৰণ  ভোট  মানে বোঝে না জনতা

তারা বোঝে শুধু বাঁচতে চাই 

আর আমি বুঝি তাদের বাঁচা মানে আমার দেখানো কিছু মিথ্যা স্বপ্ন।  

.

নারদ খুলছে ,গারদ খুলছে আবার বন্ধ হচ্ছে 

বুঝলেন সব ক্ষমতার  জোর 

সি আই ডি আসছে ,ইডি আসছে,আসছে মোটা পাইপে বেনো জল 

ফাইল খুলছে বন্ধ হচ্ছে 

কারণ আমার টাকার জোর।  

বন্ধ ঘরে ফিরদের  মাস্তুতো ভাই আমরা 

আমার সময় ,আমার সমাজ ,আমার নিয়ম ,আমার অনিয়ম 

আমি রাজা ,আমি মন্ত্রী ,আমি ষড়যন্ত্রী ,আমিই পার্থ ,আমিই অর্জুন 

কি করবেন আপনি ?

অর্থনীতি খেয়েছি ,স্বাস্থ্য খেয়েছি ,শিক্ষা খেয়েছি 

শুধু সাক্ষী রেখেছি আপনাকে। 

বুঝলেন মশাই তবুও পেট ভরে নি 

জ্বালিয়ে দিয়ে পার্টির নাম আরেকটা ছিয়াত্তর 

বুঝলেন মশাই তবুও মন ভরে নি 

গণধর্ষণ করেছি  আপনার মা বোন আর গোটা সমাজকে

কি করবেন আপনি ?

  .

জানি এখনতো জনতার শরীরে রক্ত 

জানি এখনতো জনতার বুকে ভয় 

আর যদি বেশি বাড়াবাড়ি করেন 

আপনার পিছনে গুঁজে দেব 

একটা ফায়ার ,তারপর  ..................

জানি আপনার ইজ্জতের ভয় 

জানি আপনার মা ,বোন ,আর সংসার আছে 

আর আপনি জানেন আমি আপনার তৈরী ঈশ্বর এবং অসুর 

কিন্তু আপনি  জানেন না আমার মুনাফা ছাড়া আর কোনো ঈশ্বর নেই 

আপনি আর আপনারা  হলেন সব  বোকার বাচ্চা

আর আমি হলাম রাজা ,আমিই  ঈশ্বর ,আমিই কাঁকড়া ,আমিই নিয়ম 

মানতেই  হবে আমাকে যতদিন .............। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...