Friday, July 29, 2022

কালো মেয়ের ডাইরি



কালো মেয়ের ডাইরি 

... ঋষি 

.

আমি জন্মের পর ঠাকুমা বাবাকে বলেছিল 

বুঝলি বাবু কপাল পুড়লো ,এই মেয়ের বিয়ে দিতে কষ্ট 

মা ,বাবাকে বললো হ্যা গো আমরা তো কেউ এতো কালো না 

আমাদের নাক ,ঠোঁট তো ওর মতো নয় ,

একমাত্র শুধু বাবা মানুষটা সেদিন বলেছিল 

কালো তো কি ,জানো না  কালোই তো জগতের আলো। 

.

স্কুলে যাবার পর বন্ধুরা আমাকে কালী বলে ডাকতো 

বন্ধুদের বাবা মারা আমার থেকে দূরে রাখতো তাদের 

পাচ্ছে ওরাও কালো হয়ে যায় ,

কলেজে পড়তে দেখতাম  ছেলেরা মেয়েদের হাত ধরে ঘুরছে 

ক্যান্টিনে ,বাসস্টপে যত্রতত্র গল্প করছে ,

এ ওকে আই লাভ ইউ বলছে ,ও ওকে ভালোবাসি বলছে 

কিন্তু আমাকে এসব কেউ বলে নি কোনোদিনও ,

আমাকে সকলে এড়িয়ে চলতো 

তবে সেই সময়ে কলেজে একনামে সকলে আমাকে চিনতো 

কালো মেয়েটা। 

.

আমি যখন রাস্তা দিয়ে হেঁটেছি লোকজন অবাক ভাবে তাকিয়েছি 

আমি যখন বাসে চড়েছি সকলে এড়িয়ে গেছে কি বিশ্রী,

আমার আত্মীয়রা ,আমার বন্ধুরা ,আমার শহুভাকাঙ্খীদের 

সকলের মনে দুঃখ আমি কালো তাই। 

আমার জীবনের প্রথম পুরুষ ,আমার প্রথম প্রেমিক 

বেবাগ আমাকে ছেড়ে চলে যায় অন্য এক ফর্সা মেয়ের হাত ধরে 

আমাকে নিয়ে নাকি সমাজে হাঁটা যায় না 

তবে তার সহানুভূতি ছিল যাতে আমার ভালো হয়। 

হাজারো সান স্ক্রিন ,বডি লোশন ,সাবান সব বেকার হয়ে গেলো 

আমাকে বাড়ির থেকে বিয়ে দেওয়ার চেষ্টাও বিফল হলো 

পাত্রপক্ষের বক্তব্য মেয়ে ভালো ,গান জানে ,পড়াশুনা জানে

কিন্তু কালো ,বাড়ির বৌ হবে লক্ষী ঠাকুর 

কালো হলে চলে। 

.

এখন আমি টরেন্টোতে 

আমার রিসার্চ পেপার যথেষ্ট সম্মান পেয়েছে এখানে 

আমাকে এখানে অনেকে বিয়ে করতে চায় 

কিন্তু আমি করিনি 

আর করবোও না 

হ্যা বলা হয় নি আমি এখন সিঙ্গেল মাদার 

আমার মেয়ে যেদিন আমার কোল জুড়ে এসেছিল 

মা ,আত্নীয়স্বজন সকলেই একই কথা বলেছিল 

মেয়েটা কি কালো ,

বাবা আর বেঁচে নেই 

কিন্তু আমি বলেছিলাম বাবার মতো 

কালো তো কি ,জানো না  কালোই তো জগতের আলো।   

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...