Monday, July 11, 2022

ছোট মনের লোক

আমার মৃত্যুর শরীরটাকে তুমি সেদিন কবিতায় মুড়ে দিও 
জানি আমি ভীষণ ছোট মনের লোক ,
জানি আমার স্পর্ধাতে আগুন শুকিয়ে যায় তোমার বুকে 
তোমার তখন অন্ধকার হতে ইচ্ছে করে। 
তবুও আমার মৃতদেহ দেখতে এসো নিশ্চয় তোমার প্রিয় বন্ধুদের নিয়ে 
আমার মহান প্রেমের এপিটাফে না হয় সেদিন শুনিয়ে দিয়ো কিছু 
নজরুল ,রবীন্দ্রনাথ ,কিংবা বীরন্দ্রবাবুর কবিতা। 
.
আমার মৃত্যুর শরীরটাকে মুড়ে দিয়ো আমার কিছু অযোগ্য কবিতায় 
যেগুলো তোমার কাছে সেই একগুঁয়ে কান্না 
যেগুলো তোমার কাছে কারণহীন কিছু অযোগ্যতা ,
আমি হাসবো সেদিনও 
শুনতে চাইবো তোমার কণ্ঠে আমার কবিতা 
জানি আমি ভীষণ ছোট মনের লোক 
জানি আমার অযোগ্যতায় হাসে তোমার বন্ধুরা। 
.
আমার মৃত্যুর শরীরটাকে অতি অবশ্যই তুমি একবার দেখতে এসো 
দেখতে এসো কোনো দোষারোপ ছাড়া এক অসম্পূর্ণ গল্প ,
তোমার বন্ধুরা যারা আমি কবিতা লিখতে পারি না বলে দুর্নাম করে 
তাদের বলো আমি কবিতা লিখতে চাই নি কোনোদিন 
লিখতে চেয়েছিলাম জীবন। 
জানি সব প্রশ্নের উত্তর যেমন হয় না 
তেমনি কোথাও দাঁড়াবে  না আমার এই ছোট মনের কবিতা  
তোমার সাথে আগামীতে আর দেখা হবে কিনা জানি না 
তোমার সাথে আগামীতে কত দিন কথা হবে তাও জানি না, 
তবু আমার মৃত্যুর শরীরটাকে একবার তুমি দেখতে এসো  
মনে করে সেদিন আমার  মৃতদেহে একমুখ থুথু ছিটিয়ে দিও
আর খুব হেসো 
কারণ সেদিন একটা বেকার ছোট মনে মানুষ মারা যাবে 
যে তোমাকে ভীষণ জ্বালাতো।

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...