Sunday, July 3, 2022

পাখি

 পাখি 

... ঋষি 


তোমাকে দেখবো কোনোদিন পাখিদের সমাবেশে  

হাজারো উষ্ণতার বিকেল বাড়ি ফেরে যারা একই রকম সকালের আশায়

তাদের জন্য মোটেও এই কবিতা নয় । 

মানুষেরা  খুব গহীন কাব্যিকতায় আকাশ দেখে 

তাদের জন্যও এই কবিতা নয় 

আমার জানতে ইচ্ছে হয় তুমি কিভাবে আমার দিকে তাকাবে আকাশ থেকে। 

.

পাখি ওয়ালা ও খাঁচার  মধ্য পার্থ্যক্যসূচক আলাপে

আমার ভীষণ জানতে ইচ্ছে করে আমি আর ভালোবাসা মধ্যে 

কোনটা পাখি আর কোনটা খাঁচা ?  

.

পাখি বাজারে কেউ কেউ সুন্দর মুখোশে বিক্রি করে স্পর্শ 

মুখে তাদের বাঁশি 

        যার থেকে ভালোবাসি ,ভালোবাসি শব্দ বেরোয় ,

হয়তো কোনোদিন পেংগুইন ও বিক্রি হবে এই শহরে 

পৃথিবী বদলাবার ইতিহাসে 

সেদিন আর পাখিদের ডানা থাকবে না। 

.

তারপর আমার জানতে ইচ্ছে করে  পাখিরাও কি চুল বাঁধে?

তাদেরও কি সংসার থাকে 

আমি জানি পাখিদের শুধু আকাশ থাকে 

আর থাকে 

দুটো ডানা। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...